হাফ প্যান্ট পরে ইরানের নারীরা খেলা দেখছে!

  


পিএনএস ডেস্ক: ইরানের বাসিন্দা কিয়ানা এবং পারিয়ার বয়স ২২ বছর। এর আগে কখনো মাঠে বসে খেলা দেখেননি তারা। রাশিয়া বিশ্বকাপে প্রথমবারের মতো মাঠে গিয়ে খেলা দেখার অভিজ্ঞতা হলো তাদের।

মাঠে গিয়ে খেলা দেখাটা তাদের কাছে অনেকটাই ইতিহাস গড়ার মতো। তারা জানান, নিজেদের দেশে মাঠে বসে খেলা দেখতে পারেন না বলেই রাশিয়ায় পাড়ি জমিয়েছেন।

পারিয়া বলেন, খেলা দেখার আগ্রহ আমার ছোটবেলা থেকেই। তবে নিজেদের দেশে সেই ইচ্ছে তো আর পূরণ হবার নয়। তার পরেও ছেলে বন্ধুদের সঙ্গে ঝুঁকি নিয়ে খেলা দেখতে মাঠে যাই। খেলা দেখতে গিয়ে আটক হয়ে কারাভোগও করেছি।

তিনি আরো বলেন, গত মার্চের ঘটনা। অনেকের কাছেই শুনলাম, নারীরা নাকি রাখঢাক করে মাঠে গিয়ে খেলা দেখতে পারছে। আমিও খেলা দেখার জন্য ছেলেবন্ধুর কাছে বায়না ধরি। একপর্যায়ে ছেলেদের মতো মেকাপ নিয়ে মাঠে গিয়ে ধরা পড়ি।

পারিয়া আরো বলেন, সেই ঘটনার কারণে তো আর খেলা দেখার ইচ্ছে মাটিচাপা পড়তে পারে না। ওই সময় আমরা ২৯ জন নারী আটক হয়েছিলাম। পরে সিদ্ধান্ত নিয়ে রাখি, দেশের বাইরে গিয়ে হলেও মাঠে বসে খেলা দেখার ব্যাপারে।

তিনি আরো বলেন, ছোটবেলা থেকে বাড়িতে বসে টেলিভিশনে খেলা দেখেছি। এবার মাঠে বসে খেলা দেখলাম। ইরানের খেলাও মাঠে বসে দেখেছি। ১১ হাজার মাইল পাড়ি দেওয়াটা কোনো ব্যাপারই না। এখানে নারী-পুরুষ মিলে ইরানের ৩০ হাজার ফ্যান রয়েছে। তার মধ্যে ১০ হাজার নারী।

ইরানের জার্সি এবং হাফ প্যান্ট পরার ব্যাপারে পারিয়া বলেন, এখানে আমরা যে পোশাকে এসেছি, দেশে সে পোশাকে বাইরে বের হতে পারি না। তবে আমরা কিন্তু ঘরের মধ্যে এ ধরনের পোশাক পরে খেলা দেখি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech