যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের ভৌগোলিক কাঠামোয় পরিবর্তনের চেষ্টা করছে

  


পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের বর্তমান ভৌগোলিক কাঠামোয় পরিবর্তন আনার জন্য কয়েকটি পরিকল্পনা নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি।

যুক্তরাষ্ট্র এ পরিকল্পনার মাধ্যমে মধ্যপ্রাচ্যে ভৌগোলিক সীমানায় গোলযোগ ও বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করছে বলেও মন্তব্য করেন তিনি।

ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ১৩তম ভৌগোলিক সম্মেলনে মধ্যপ্রাচ্যের ব্যাপারে মার্কিন পরিকল্পনার নানা দিক তুলে ধরতে গিয়ে জেনারেল আমির হাতামি এ কথা বলেছেন।

তিনি বলেন, সাইক্স পিকো' পাশ্চাত্যের এমন একটি চুক্তি বা পরিকল্পনা যার মাধ্যমে মধ্যপ্রাচ্যে দখলদারত্ব, সম্প্রসারণকামিতা ও উপনিবেশবাদ চাপিয়ে দেয়া হয়েছে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী মধ্যপ্রাচ্যের দেশগুলোকে খণ্ড-বিখণ্ড করার মার্কিন পরিকল্পনার কথা উল্লেখ করে আরও বলেন, মধ্যপ্রাচ্যের ওপর আধিপত্য প্রতিষ্ঠা ও শোষণের প্রক্রিয়া সহজ করার জন্য এ অঞ্চলের দেশগুলোকে ভেঙে টুকরো টুকরো করার পরিকল্পনা করেছে আমেরিকা।

২০১৩ সালের শেষের দিকে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস একটি প্রতিবেদনে জানিয়েছিল, পাঁচটি আরব দেশকে ভেঙে ১৪টি ছোট ছোট দেশ গঠন করা হবে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech