বাশারকে নয় ইরানকে সিরিয়া ছাড়তে হবে: নেতানিয়াহু

  13-07-2018 05:06AM

পিএনএস ডেস্ক: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করবে না বলে রাশিয়াকে জানিয়েছে ইসরাইল। কিন্তু ইরানি বাহিনীগুলোকে সিরিয়া ছাড়তে মস্কোর উৎসাহিত করা উচিত।

বুধবার মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একথা বলেন। এক ঊর্ধ্বতন ইসরাইলি কর্মকর্তা এ কথা জানিয়েছেন ।

পরিচয় না প্রকাশ করার শর্তে ইসরাইলি ওই কর্মকর্তা বলেন, ‘বাশার সরকারকে স্থিতিশীল করতে সক্রিয়া আগ্রহ দেখাচ্ছে তারা (রাশিয়া), আর আমরা চাই ইরানিদের বের করে দিতে।’ পুতিনকে নেতানিয়াহু বলেছেন, ‘আমরা বাশার সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নিবো না।’ কিন্তু নেতানিয়াহু পুতিনকে এমনটি বলেছেন বলে স্বীকার করেননি ইসরাইলি প্রধানমন্ত্রীর মুখপাত্র ডেভিড কিস।

সিরিয়ার বিষয়ে ইসরাইলি নীতি সংক্ষেপে তুলে ধরার অনুরোধ করা হলে কিস বলেন, ‘ওই গৃহযুদ্ধে জড়াব না আমরা। তবে আমাদের বিরুদ্ধে যারাই তৎপরতা চালাবে আমরা তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নিবো।’

পরিচায় প্রকাশে অনিচ্ছুক ওই ইসরাইলি কর্মকর্তা জানিয়েছেন, ইরানিদের গোলান মালভূমি থেকে দূরে রাখতে রাশিয়া কাজ করে যাচ্ছে এবং ইরানিদের গোলান থেকে ৮০ কিলোমিটার দূরে রাখার প্রস্তাব দিয়েছে, কিন্তু ইসরাইলের দাবি এর চেয়ে বেশি কিছু; ইসরাইল চায় সমর্থিত মিলিশিয়া বাহিনীগুলোসহ ইরানি বাহিনীগুলো পুরোপুরি সিরিয়া ছেড়ে চলে যাক।

রাশিয়ার কর্মকর্তারা পুতিন-নেতানিয়াহু বৈঠক নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি। সিরিয়ার গৃহযুদ্ধে ২০১৫ সালে রাশিয়া সামরিকভাবে হস্তক্ষেপ করার পর থেকে ওই যুদ্ধের মোড় বাশারের পক্ষে ঘুরে যায়।

কিন্তু রাশিয়া বাশারের পক্ষ হয়ে লড়াই করা ইরানি বাহিনীগুলো ও ইরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহ মিলিশিয়াদের অবস্থান ও অস্ত্রের চালানের ওপর ইসরাইলি হামলাগুলোর বিষয়ে নিরপেক্ষতা অবলম্বন করে আসছে।

রাশিয়া ও ইরানের সক্রিয় সমর্থনে প্রেসিডেন্ট বাশার আল আসাদ সিরিয়ার গুরুত্বপূর্ণ এলাকাগুলো পুনরুদ্ধার করে সেসব স্থানে অবস্থান দৃঢ় করে তুলেছেন।

সম্প্রতি বাশারের বাহিনীগুলো ইসরাইল অধিকৃত গোলান মালভূমির নিকটবর্তী অঞ্চলে অবস্থানরত বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। এতে উচ্চ সতর্কাবস্থায় আছে ইসরাইলি বাহিনী।

১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমির অধিকাংশ এলাকা দখল করে নিয়েছিল ইসরাইল। পরে তারা গোলান মালভূমিকে নিজেদের সীমানাভুক্ত করে নিয়েছে, যদিও ইসরাইলের এ পদক্ষেপ আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি।


বাশার তার ইরানি ও হিজবুল্লাহ মিত্র বাহিনীকে গোলানে ইসরাইলি লাইন বরাবর মোতায়েন করতে পারে কিংবা সিরীয় বাহিনী ১৯৭৪ সালে ঘোষিত গোলানের অসামরিকরণ অগ্রাহ্য করতে পারে, এমন আশঙ্কায় উদ্বিগ্ন ইসরাইল।


পুতিন-নেতানিয়াহু বৈঠকের কয়েক ঘন্টা আগে ইসরাইল জানিয়েছিল, তাদের আকাশসীমা লঙ্ঘনকারী একটি সিরীয় ড্রোনকে গুলি করে নামিয়েছে তারা।

ইসরাইলের সামরিক মুখপাত্র লে: কর্নেল জোনাথন কনরিকাস জানান, সিরিয়া ও ইসরাইলকে বিভক্ত করা অসামরিক জোন গোলান হাইটসে ড্রোনটি প্রবেশের পর থেকেই ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী তা পর্যবেক্ষণ করছিল।

তিনি আরো জানান, মনুষ্যহীন ড্রোনটি ইসরাইল ভূখন্ডের আনুমানিক প্রায় ১০ কিলোমিটার ভিতরে চলে আসলে ইসরাইলের উত্তরাঞ্চলীয় গালিলী সাগরের দক্ষিণে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্রর আঘাতে সেটি ভূপাতিত হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন