লাহোরে নওয়াজ, যে কোনো মুহূর্তে গ্রেফতার

  

পিএনএস ডেস্ক : অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় দণ্ড মাথায় নিয়েই লন্ডন থেকে পাকিস্তানে রওনা দেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং তার কন্যা মরিয়ম নওয়াজ। রায়ের পর থেকেই গুঞ্জন ছিল বিমানবন্দরে পৌঁছালেই তাদের গ্রেফতার করা হবে এবং এর জন্য সব প্রস্তুতিও নিয়ে রেখেছে দেশটির সরকার।

তিন ঘন্টা বিলম্বের পর অবশেষে মেয়েকে নিয়ে পাকিস্তানে পৌঁছেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

রাত পৌনে নয়টার দিকে তিনি লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দরে অবতরণ করেন। তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাকে গ্রেফতার করা হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায় নি।

এর আগে পাক গণমাধ্যম ডন তাদের এক প্রতিবেদনে জানায়, নওয়াজ এবং মরিয়ম লাহোরের আল্লামা ইকবাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছবেন সন্ধ্যা ৬.১৫ মিনিটে। নওয়াজ এবং মারিয়ম লাহোর এয়ারপোর্টে পৌঁছানোর পরই তাদের গ্রেফতার করা হবে এবং হেলিকপ্টারে করে ইসলামাবাদ নিয়ে যাওয়া হবে। তাদের আদিয়ালা জেলে রাখা হতে পারে।

দুর্নীতি মামলায় গত শুক্রবার নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। নওয়াজের সঙ্গে তার মেয়ে মরিয়মকেও সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। প্রাক্তন এই প্রধানমন্ত্রীর শ্যালক ক্যাপ্টেন অবসরপ্রাপ্ত সফদারকে এক বছরের কারদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া নওয়াজকে ৮০ লাখ এবং মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা দেওয়ার নির্দেশ দেয় আদালত।

অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় এক বছরের কারাদণ্ড পাওয়া নওয়াজের জামাতা সফদার আওয়ানকে এরই মধ্যে রাওয়ালপিন্ডি থেকে গ্রেফতার করা হয়েছে।

আদালতের নির্দেশের পর নওয়াজ এক বার্তায় বলেন, ‘জেলকে আমি ভয় পাই না। আমি স্বাধীন পাকিস্তানের নাগরিক। আমার ভাগ্য কয়েকজন সেনা আধিকারিক ঠিক করবে না।’

দেশে ফেরার পথে বিমান থেকেই এক ভিডিও বার্তায় নওয়াজ বলেন, ‘দেশে কঠিন সময় চলছে। আমার পক্ষে যতটা সম্ভব ছিল আমি করেছি। আমার দশ বছরের শাস্তি হয়েছে এবং আমাকে সরাসরি জেলে নিয়ে যাওয়া হবে। কিন্তু আমি চাই পাক নাগরিকরা এটা জানুক যে, আমি এসব তাদের জন্যই করছি।’

স্ত্রী বেগম কুলসুম নওয়াজের চিকিৎসার জন্য গত ১৪ জুন সপরিবারে লন্ডন যান নওয়াজ শরিফ। অ্যাভেনফিল্ড এলাকার একটি বাড়িতে বসেই মেয়ে মরিয়ম আর প্রাক্তন অর্থমন্ত্রী ইসহাক ধরের সঙ্গে বসে মামলার রায় ঘোষণা শোনেন তিনি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech