পাকিস্তানের সবচেয়ে বড় অস্ত্রের চালান পাঠাতে যাচ্ছে তুরস্ক!

  

পিএনএস ডেস্ক :পাকিস্তানের সবচেয়ে বড় অস্ত্রের চালান পাঠাতে যাচ্ছে তুরস্ক। সব ধরনের আবহাওয়ায় কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম এরকম ৩০টি অ্যাটাক হেলিকপ্টার ক্রয়ের চুক্তি করেছে পাকিস্তান ও তুরস্ক। টি-১২৯ মডেলের মাল্টি-রোল এই হেলিকপ্টার নির্মাণে এক একটি প্রোগ্রাম ব্যয় ৩.২ বিলিয়ন মার্কিন ডলার।

তুরস্কের প্রতিরক্ষাবিষয়ক সচিবালয় চুক্তির তথ্য নিশ্চিত করে বলেছে, তুরস্কের প্রতিরক্ষা কারখানার ইতিহাসে এটিই সবচেয়ে বড় একক অস্ত্র রফতানি।

আনাদোলু বার্তা সংস্থা জানিয়েছে, তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ এবং পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে এ চুক্তি চূড়ান্ত হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকটি সামরিক সূত্র জানিয়েছে, আগামী পাঁচ বছর ধরে পাকিস্তানের কাছে ধাপে ধাপে এসব হেলিকপ্টার হস্তান্তর করা হবে। হেলিকপ্টার সংক্রান্ত সব রকমের প্রশিক্ষণ, এর যন্ত্রপাতি এবং প্রয়োজনীয় গোলাবারুদও সরবরাহ করবে তুরস্ক।

গত বছরের নভেম্বর মাসে পাকিস্তানের সাবেক প্রতিরক্ষা এবং বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী রানা তানভির জানিয়েছিলেন, তার দেশ তুরস্ক থেকে ৩০টি অ্যাটাক হেলিকপ্টার কেনার পরিকল্পনা করছে।

২০১৪ সাল থেকেই পাকিস্তানের কাছে এই অস্ত্র বিক্রির তদবির করে আসছে তুরস্ক। সম্প্রতি পাকিস্তানের জন্য চারটি করভেট রণতরী নির্মাণের দরপত্র পেয়েছে তুরস্ক।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech