নেলসন ম্যান্ডেলার জন্ম বার্ষিকীর ভাষণে যে সতর্ক বার্তা দিলেন বারাক ওবামা!

  18-07-2018 06:22PM

পিএনএস ডেস্ক : সত্যের অস্বীকৃতি বিশ্বে গণতন্ত্রের অবসান ঘটাতে পারে বলে সতর্ক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

মঙ্গলবার (১৭ জুলাই) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার শততম জন্ম বার্ষিকী দেয়া এক ভাষণে ওবামা এই সতর্কবার্তা দেন।

আট বছর ক্ষমতায় থেকে ২০১৭ সালে হোয়াইট হাউজ ছাড়ার পর এটি ছিল ওবামার সবচেয়ে বড় মাপের অনুষ্ঠানে বক্তব্য রাখা।

ওবামা বলেন, সত্য তথ্যের অস্বীকৃতি গণতন্ত্রের পরিপন্থি। আর সেজন্যই আমাদের নিরপেক্ষ সংবাদমাধ্যমকে রক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, সামাজিক মাধ্যমগুলো যাতে কেবল দৃশ্য প্রদর্শন, ক্ষোভ প্রকাশ এবং ভুল তথ্যের প্ল্যাটফর্ম হয়ে না দাঁড়ায় আমাদের সে ব্যাপারেও আমাদের সতর্ক থাকতে হবে।

সাবেক প্রেসিডেন্ট গণতন্ত্রের প্রবক্তাদের ম্যান্ডেলার মতো অটল ও আশাবাদী থাকার আহ্বান জানান। একই সঙ্গে শিক্ষার্থীদের কেবলমাত্র অন্ধ ভক্তি না শিখিয়ে তাদের বিশ্লেষণাত্মকভাবে চিন্তা করতে শেখানোর জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান।

ওবামা বিশ্বের উষ্ণায়নকে দৃষ্টান্ত হিসেবে তুলে ধরেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উল্লেখ না করেই ওবামা বলেন, তথ্য ছাড়া সহযোগিতার কোনও ভিত্তি নেই।

সাবেক প্রেসিডেন্ট বলেন গণতন্ত্রে যারা বিশ্বাসী তাদেরকে এগিয়ে যেতেই হবে এর কোন কোন বিকল্প নেই। তবে সতর্ক করে দেন, আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং সদ্য অতীতের ভুলগুলো থেকে শিক্ষা নিতে হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন