ট্রাম্পের আচরণ একেবারেই কুকুরের মত!

  

পিএনএস ডেস্ক : আর কত কুকথা শুনবেন ট্রাম্প। এবার হোয়াইট হাউজের এক সাবেক কর্মকর্তা ট্রাম্পকে তুলোধুনো করে ছেড়ে দিলেন। তিনি ট্রাম্পকে বলেছেন, বিচ্ছিন্ন, আত্মকেন্দ্রিক এবং অরক্ষিত বর্ণবাদী হিসেবে। এখানেই ক্ষান্ত হননি তিনি। একটি বই লিখে ট্রাম্পকে ভর্ৎসনা করেছেন তিনি।

ওমারোসা মানিগুয়েট নিউম্যান নামের ওই কর্মকর্তা তার লেখা এক বইয়ে ট্রাম্প সম্পর্কে এসব অভিযোগ করেছেন। সেখানে তিনি আরো বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প একজন ধর্মান্ধ ব্যক্তি এবং তার আচরণ কুকুরের মত। অনেক বিখ্যাত পার্টিতেই তিনি তার স্ত্রী এবং মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে যান না।

মানিগুয়েট নিউম্যানের লেখা বইটির নাম ‘আনহিনজড’ (বিপর্যস্ত) যা বাজারে আসছে আগামী ১৪ আগস্ট। বাজারে আসার আগেই এই বইয়ের একটি আগাম কপি কিনে নিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম অ্যাসোসিয়েট প্রেস (এপি)। তারা বলছে, একগাদা মিথ্যা আর ভুল তথ্যে ঠাসা নিউম্যানের বইটি।

মানিগুয়েট নিউম্যান একসময় ট্রাম্পের টিভি রিয়্যালিটি শো ‘দ্য অ্যাপ্রেন্টিস এ প্রতিযোগী হিসেবে অংশ নিয়েছিলেন। পরে তিনি হোয়াইট হাউসে প্রেসিডেন্টের উর্ধ্বতন উপদেষ্টা হিসেবে কাজ করেন। চাকরির সূত্রে দীর্ঘদিন ধরে ট্রাম্পকে একেবারে কাছ থেকে দেখার অভিজ্ঞতা আছে তার। সেই অভিজ্ঞতার আলোকেই লেখা হয়েছে ‘আনহিনজড’ বইটি।

ওই চাকরিতে যোগ দেয়ার আগে তিনি ট্রাম্পকে খুব পছন্দ করতেন। এ সম্পর্কে বইয়ের এক জায়গায় তিনি লেখেন, ‘আমি তো বিশ্বাসই করতে পারছিলাম না। আগে লোকজন তার সম্পর্কে খারাপ কিছু বললে আমি তীব্র প্রতিবাদ করতাম। পরে আমি নিজেই সেই তিক্ত অভিজ্ঞতার সাক্ষী হয়েছি। ট্রাম্প একজন বড় রকমের বর্ণবাদী। তার কথা নিজ কানে শোনার পর আমার ভুল ভেঙেছে।’

মানিগুয়েট নিউম্যান আরো বলেন, তিনি হোয়াইট হাউস ছেড়ে আসার পর প্রেসিডেন্ট ট্রাম্পের লোকজন তাকে হাত করার চেষ্টা করেছিল। ট্রাম্পের সব কথা গোপন রাখার জন্য তারা তাকে ঘুষ দেয়ারও চেষ্টা করেছিল। এমনকি ১৫ হাজার মার্কিন ডলার মাসোহারার বিনিময়ে তারা তাকে ২০২০ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় কাজ পাইয়ে দেয়ারও টোপ দিয়েছিল। কিন্তু কোনো প্রস্তাবে রাজি হননি নিউম্যান।

হোয়াইট হাউস ছেড়ে আসার পর তিনি বিভিন্ন সময়ে ট্রাম্পের অ্যাটর্নিদের কাছ থেকে একাধিক চিঠি পেয়েছেন। সেখানেও ট্রাম্পের বিষয়ে মুখ না খোলার জন্য জন্য তাকে নানা রকম হুমকি দেয়া হয়েছে। দীর্ঘ সমালোচনার ফিরিস্তিতে তিনি আরো বলেন ‘তিনি ঝগড়া, বিবাদ ও দ্বন্দ্ব খুব পছন্দ করেন। লোকজনকে বিতর্কে লিপ্ত দেখলে আনন্দ পান। এদিকে ‘আনহিনজড’ প্রকাশের আগেই এই বই ও লেখকের সমালোচনায় ফেটে পড়েছে হোয়াইট হাউস।

সূত্র: দ্য হিন্দু


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech