‘এন্ড্রু ব্রানসনকে মুক্তি না দিলে তুরস্কের ওপর চাপ প্রয়োগের আরো রসদ ভান্ডারে জমা আছে’

  


পিএনএস ডেস্ক: যদি যাজক এন্ড্রু ব্রানসনকে মুক্তি না দেয়া হয় তবে যুক্তরাষ্ট্র তুরস্কের বিরুদ্ধে আরো অধিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছে। মঙ্গলবার হোয়াইট হাউসের একজন কর্মকর্তা জানিয়েছেন, ন্যাটোর মিত্র দেশটির উপর আরো চাপ প্রয়োগ করার মত রসদ যুক্তরাষ্ট্রের ভান্ডারে জমা আছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বোল্টন যাজক এন্ড্রু ব্রানসনের বিষয়ে আলোচনার জন্য তুরস্কের কূটনৈতিক সেরদার কিলিকের সাথে এক ব্যক্তিগত বৈঠকের একদিন পর যুক্তরাষ্ট্রের তরফ থেকে এমন হুমকি আসে। যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, বোল্টন সেরদারকে এই বলে সতর্ক করে দিয়েছেন যে, যুক্তরাষ্ট্র তুরস্ককে আর কোনো সুযোগ দিতে চায় না।

হোয়াইট হাউজের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেন, ব্রানসনের বিষয়টি নিয়ে ‘কোনো অগ্রগতি হয়নি।’

‘যুক্তরাষ্ট্রের প্রশাসন এই বিষয়ে আরো কঠোর হতে যাচ্ছে। প্রেসিডেন্ট যাজক ব্রানসনকে ঘরে ফিরিয়ে আনার ব্যাপারে শত ভাগ প্রতিশ্রুতিবদ্ধ, এবং যদি এই বিষয়ে আর কিছু দিন বা কিছু সপ্তাহের মধ্যে কোনো অগ্রগতি না হয় তবে হয়তো ‍তুরস্কের বিরুদ্ধে আরো ব্যবস্থা নেয়া হবে।’- হোয়াইট হাউজের কর্মকর্তাটি এ কথা জানান।

ব্রানসনের বিষয়টি এবং সিরিয়াতে উভয় দেশের স্বার্থের বিষয়ে দ্বন্দ্বের কারণে যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের মিত্রতা তলানী অবস্থানে রয়েছে। ‍ট্রাম্প তুরস্কের ধাতু আমদানীর উপর দ্বিগুণ শুল্ক আরোপ করেছেন যার ফলে ‍তুরস্কের মুদ্রা লিরার মান স্মরন কালের সবচেয়ে নিম্নমুখী অবস্থানে রয়েছে।

যুক্তরাষ্ট্র এমনকি ইরানের উপর দেয়া নিষেধাজ্ঞা থেকে উঠে আসতে দেশটিকে সাহায্য করার দায়ে তুরস্কের বাষ্ট্রয়াত্ব হাল্কব্যাংকে জরিমানা আরোপের বিষয়টি নিয়ে চিন্তা ভাবনা করছে। চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্র এরদোগানের দুইজন মন্ত্রীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

যাজক ব্রানসনকে দুই বছর আগে তুরস্কের সরকারকে উৎখাত করার সৈন্যদের ব্যর্থ চেষ্টায় মদত দেয়ার অভিযোগে আটক করা হয়।

মঙ্গলবার ব্রানসনের আইনজীবি জানান, ব্রানসনকে গৃহবন্দিদশা থেকে মুক্তি দেয়ার এবং ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার জন্য তারা আদালতে আপিল করেছেন। সূত্র: রয়টার্স

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech