মিশরে ৫ শতাধিক ওয়েবসাইট বন্ধ

  

পিএনএস ডেস্ক : মিশরে ইন্টারনেট ব্যবহারে নিয়ন্ত্রণ আরোপ করে একটি আইন জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। ইতোমধ্যে আইনটির বাস্তবায়ন শুরু হয়েছে ও পাঁচ শতাধিক ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে বলে শনিবার সরকারি বরাতে এ তথ্য নিশ্চিত করেছে বিবিসি।

সাইবার ক্রাইম সংক্রান্ত ওই আইনে উল্লেখ করা হয়, মিশরের জাতীয় নিরাপত্তা ও অর্থনীতির জন্য হুমকি মনে হলে সেসব ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হবে। শুধু এখানেই ক্ষান্ত নয়, এই সাইটগুলো যারা চালায় এমনকি যারা সাইটগুলো দেখবে তাদেরকেও কারাদণ্ড এবং জরিমানা ভোগ করতে হবে।

ইন্টারনেট ব্যবস্থাপনা নিয়ে নতুন এই আইনের সমালোচনা করে দেশটির বিভিন্ন মানবাধিকার সংস্থা দাবি করছে, রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করতেই সাইবার ক্রাইমের এই আইনটি ব্যবহার করা হবে। তবে কর্তৃপক্ষ বলছে, ইন্টারনেটে বিদ্যমান অস্থিরতা ও সন্ত্রাসীদের আগ্রাসন ঠেকাতে নতুন আইন কাজে আসবে।

গত মাসে সামাজিক যোগাযোগ মাধ্যম সংক্রান্ত আরও একটি আইন মিশরের পার্লামেন্টে পাস করা হয়। ওই আইনে বলা হয়, ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমে কারও ৫ হাজারের বেশি ফলোয়ার বা অনুসারী থাকলে ওই অ্যাকাউন্টটি নিয়মিত পর্যবেক্ষণ করা হবে। তবে আইনটি এখনো প্রেসিডেন্টের অনুমোদনের অপেক্ষায় আছে।

বিভিন্ন রাজনৈতিক ধরপাকড়ে ব্লগার, সাংবাদিক, মানবাধিকার কর্মীদের গ্রেফতার ও কারাদণ্ড দেওয়ার কারণে বর্তমান মিশরের রাজপথে আন্দোলন প্রায় অসম্ভব। তাই ইন্টারনেটেই মিশরীয়রা নিজেদের মুক্তচিন্তা প্রকাশ করতো। কিন্তু নতুন এই আইনের মাধ্যমে সেই পথও রুদ্ধ হয়ে গেল।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech