‘আমেরিকা ইরানের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক যুদ্ধ চালাচ্ছে’

  

পিএনএস ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আমেরিকা ইরানের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক যুদ্ধ চালাচ্ছে। তবে আমেরিকার উচিত অতীত ভুল থেকে শিক্ষা নেয়া। তিনি গতকাল (সোমবার) ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক সংসদীয় কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, আমেরিকা এখন নিজের কোণঠাসা অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য সব ধরণের চেষ্টা চালাচ্ছে। তবে তাদেরকে মধ্যপ্রাচ্যের বাস্তবতা উপলব্ধি করতে হবে। ইরানের সঙ্গে সম্পাদিত আন্তর্জাতিক পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় আমেরিকা আগের চেয়ে বেশি কোণঠাসা হয়ে পড়েছে বলে তিনি মন্তব্য করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, বর্তমানে ইহুদিবাদী ইসরাইল এবং গুটি কয়েক দেশ ছাড়া আর কেউ ইরানবিরোধী অবস্থানে আমেরিকাকে সহযোগিতা করছে না।

পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে চাইলে ইউরোপকেও স্বল্প সময়ের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। ইরান অনির্দিষ্টকাল ধরে এর জন্য অপেক্ষা করবে না বলে জারিফ মন্তব্য করেন। ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে সব ধরণের পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত কার্যকর কোনো পদক্ষেপ নেয় নি। এ কারণে ইরান দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে আসছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech