যুক্তরাষ্ট্রে হ্যারিকেন ফ্লোরেন্সের আঘাতে নিহত ৫

  

পিএনএস ডেস্ক : যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার উপকূলে আঘাত হেনেছে হ্যারিকেন ফ্লোরেন্স। এতে পাঁচজনের মৃত্যু হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, নিহত পাঁচজনই উত্তর ক্যারোলাইনার বাসিন্দা। উইলমিংটনে একটি বাড়ির ওপর গাছ পড়ে গেলে এক নারী ও শিশু সন্তানের মৃত্যু হয়। এছাড়া আহতাবস্থায় ওই শিশুর বাবাকে হাসপাতালে নেয়া হয়েছে।

লেনর কাউন্টিতে সত্তরোর্ধ দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। আর হ্যাম্পস্টেড শহরে একজন নারী হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, শুক্রবার (১৪ সেপ্টেম্বর) শুরু হওয়া এ হ্যারিকেনে নর্থ ক্যারোলিনা ধ্বংসস্তূপে পরিণত হতে পারে। এ পর্যন্ত ব্যাপক পরিমাণ গাছপালা উপড়ে পড়েছে। কিছু কিছু আবার পড়েছে বসতবাড়ির উপরে। ডুবে গেছে রাস্তাঘাট। এরই মধ্যে হাজার হাজার বাড়ি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ঘূর্ণিঝড়ের ফলে নর্থ ক্যারোলাইনায় ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। এ অঙ্গরাজ্যের গভর্নর রয় কুপার বলেন, শুক্রবার সকালে ক্যাটাগরি-১ এর এই হারিকেনটি উত্তর ক্যারোলাইনার রাইটসভিল সৈকতে আছড়ে পড়ে। ঘণ্টায় ৯০ মাইল (১৫০ কিলোমিটারের) বেগে আঘাত হানলেও হ্যারিকেনটির গতি কমতে শুরু করেছে। তবে ফ্লোরেন্সে এ প্রদেশে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে, যা আরও বেশ কিছুদিন অবস্থান করবে ধারণা করা হচ্ছে। উপকূলবর্তী এলাকা হওয়ায় আটলান্টিক মহাসাগর থেকে এটি আঘাত হেনেছে। যে কারণে ট্রেন্ট নদীসহ পুরো প্রদেশটি বিধস্ত হয়েছে।

সবাইকে নিরাপদ স্থানে থাকার আহবান জানিয়ে তিনি বলেন, এই সময়ে টিকে থাকতে সহনশীলতা, একতা, উপস্থিত বুদ্ধি এবং ধৈর্যের পরীক্ষা হবে।

জাতীয় জরুরী ব্যবস্থাপনা সংস্থার (ফেমা) প্রধান ব্রক লং বলেন, ‘এই অঞ্চলের নদী বা সমুদ্র উপকূল এবং নিম্ন অঞ্চলের অধিবাসীরা এখন সবচেয়ে ঝুঁকিতে রয়েছে।’

যুক্তরাষ্ট্রের বিশ্লেষণকারী প্রতিষ্ঠান কোরলজিক বলছে, ঘূর্ণিঝড়ের আঘাতে ১৭০ বিলিয়ন (১৭ হাজার কোটি) ডলারের ক্ষয়ক্ষতি হতে পারে। সাত লাখ ৫৯ হাজার ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও আশঙ্কা করছেন তিনি।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech