সারা বিশ্বে বছরে মদপানে যত লাখ মানুষ মারা যায়!

  

পিএনএস ডেস্ক : প্রতিবছর মদপানের কারণে বিশ্বে মারা যায় ৩০ লাখ মানুষ। সাম্প্রতিক এক পরিসংখ্যান থেকে এই তথ্য পাওয়া গেছে। পরিসংখ্যান বলছে এই ৩০ লাখের মধ্যে ৭৫ শতাংশ পুরুষ।

এই পরিসংখ্যান রিপোর্টটি প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে বিশ্বে প্রায় দুই কোটি ৩০ লাখ মানুষ অ্যালকোহল সেবন করে। এবং অধিকাংশ ব্যক্তি ১৫ বছর বয়সের আগেই প্রথম অ্যালকোহল সেবন শুরু করে। এর মধ্যে স্পিরিট সেবন করে ৪৫ শতাংশ, বিয়ার ৩৪ শতাংশ, ওয়াইন সেবন করে ১২ শতাংশ।

এদিকে অন্য এক গবেষণা দাবি করেছে, এসব অ্যালকোহল শরীরের জন্য খুবই ক্ষতিকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন রিপোর্ট আরও জানিয়েছে ইউরোপে মদপানে মৃত্যুর হার সবচেয়ে বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই রিপোর্ট আরও জানিয়েছে, বিশ্বের মোট মৃত্যুর সর্বোচ্চ ২৮ শতাংশ মারা গেছে আঘাতপ্রাপ্ত হয়ে, পরিপাকতন্ত্রের রোগে মারা যায় ২১ শতাংশ আর ১৯ শতাংশের মৃত্যুর কারণ কার্ডিওভাস্কুলার ডিসঅর্ডার। বাকি মৃত্যুর কারণ সংক্রামক রোগ, ক্যানসার, মানসিক ব্যাধি, মদপান ইত্যাদি কারণে।

রিপোর্ট প্রকাশের পর অ্যালকোহলের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল ডা. টেডরস আদহানম গেবারিয়াসেস।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech