বিশ্বের চতুর্থ ভয়ঙ্করতম উগ্রপন্থী সংগঠন মাওবাদী

  

পিএনএস ডেস্ক : আইএস, তালিবান ও আল-সাবাবের মতো জঙ্গি সংগঠনের পর বিশ্বের চতুর্থ সবচেয়ে ভয়ঙ্কর উগ্রবাদী সংগঠন মাওবাদী। ভারতে প্রায় ৫৩ শতাংশ নাশকতার ক্ষেত্রে প্রত্যক্ষ যোগ রয়েছে এই সংগঠনের।

সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে মার্কিন স্টেট রিপোর্টে। রিপোর্ট, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে চাপের বিষয় হলেও, তা ক্ষয়িষ্ণু মাওবাদী সংগঠনগুলোকে পুনরায় উজ্জীবিত করতে পারে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে বলা আরও হয়েছে, ভারতে ৫৩ শতাংশ নাশকতার সঙ্গে মাওবাদীদের যোগ থাকলেও, ২০১৬-র তুলনায় ২০১৭-তে নাশকতার সংখ্যা কমেছে। ২০১৬-তে মাওবাদী অধ্যুষিত অঞ্চলগুলোতে হামলা হয় ৩৩৮টি এবং ২০১৭-তে সেই সংখ্যা কমে হয় ২৯৫টি। হামলার সংখ্যা কমলেও হতাহতের পরিমাণ বেড়েছে।

মৃতের সংখ্যা বেড়েছে ১৬ শতাংশ ও আহতের সংখ্যা বেড়েছে ৫০ শতাংশ। মাওবাদীদের চেয়ে এগিয়ে রয়েছে চারটি আন্তর্জাতিক জঙ্গি সংগঠন। সবচেয়ে বেশি জঙ্গি হামলা চালিয়েছে আইএস, ৮৫৭টি। তারপর রয়েছে যথাক্রমে তালিবান ও আল-সাবাব। এই দুই সংগঠনের হামলার সংখ্যা যথাক্রমে ৭০৩ ও ৩৫৩টি।

জানা গেছে, পাকিস্তান ও ইরাকের পর সবচেয়ে বেশি জঙ্গি হানা বা উগ্রবাদীদের নাশকতার মোকাবিলা করতে হয়েছে ভারতকে। ২০১৫ পর্যন্ত এই স্থানে দখল করে ছিল পাকিস্তান। তবে জম্মু-কাশ্মীরে জঙ্গি হানার ঘটনা বৃদ্ধি পায় ২৪ শতাংশ এবং মৃত্যুর ঘটনা বৃদ্ধি পায় ৮৯ শতাংশ।

২০১৭ থেকে চলতি বছরের প্রথম ছয় মাসে ভারতে মোট জঙ্গি হানা হয় ৮৬০টি। যার মধ্যে ২৫ শতাংশ ঘটেছে উপত্যকায়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech