পাক-ভারত বির্তকের মাঝেই চীন সফরে পাক সেনাপ্রধান

  


পিএনএস ডেস্ক: পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া তিন দিনের সফরে চীনে উড়ে গেলেন! সম্প্রতি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে তিন ভারতীয় সৈন্য নিহত হওয়ার পর ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত এ ঘটনার জন্য পাকিস্তানকে দায়ী করেন। তিনি বলেন, পাকিস্তানি সৈন্যরা সাধারণত ভারতীয় সেনাদের হত্যা করে তাদের লাশ টুকরো টুকরো করে ফেলে।

ভারতের সেনাপ্রধানের বক্তব্যের জবাবে পাক সেনাবাহিনীর মুখপাত্র লে. জেনারেল আসিফ গফুর রবিবার রাওয়ালপিন্ডিতে এক সংবাদ সম্মেলনে ভারতের সেনাপ্রধা যে অভিযোগ করেছে তা বন্ধ করতে ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামাবাদ।

এই তর্ক বিতর্ক যখন চরমে তারই মাঝে চীন সফরে গেলেন পাক সেনাপ্রধান জেনারেল বাজওয়া। ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান সরকার গঠনের পর সবচেয়ে শীর্ষ ব্যক্তিদের মাঝে তিনিই প্রথম চীন সফরে গেলেন।

চীনের শীর্ষ কূটনীতিকদের পাকিস্তান সফরের এক সপ্তাহের মধ্যেই সেনাপ্রধানের এই চীন সফর! ফলে হঠা কেন এই সফর তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।

উলেখ্য, গত কয়েক বছরে চীনের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের উন্নয়ন হয়েছে। অন্যদিকে আমেরিকার সঙ্গে পাকিস্তানের সম্পর্কে ফাটল ধরেছে। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে জানান, সফরে সেনাপ্রধান চীনের একাধিক নেতা ও চীনা সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করবেন।

জেনারেল বাজওয়া নিয়মিত বিশ্বের নেতাদের সঙ্গে বৈঠক করেন। পারমাণবিক শক্তিধর এই দেশে সেনাবাহিনীর প্রবল প্রভাব রয়েছে। দেশের নিরাপত্তা ও গুরুত্বপূর্ণ বিদেশনীতি নিয়ন্ত্রণ করে সেনাবাহিনী।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech