সুইজারল্যান্ডে ‘বোরখা’ নিষিদ্ধের পক্ষে ভোট গ্রহন!

  24-09-2018 01:12PM

পিএনএস ডেস্ক : সুইজারল্যান্ডের সেইন্ট গ্যালেন অঞ্চলে জনসম্মুখে ‘বোরখা’ নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছে সুইজারল্যান্ডের সেইন্ট গ্যালেন অঞ্চলের বাসিন্দারা। সেইন্ট গ্যালেনের জনগণ বোরখাসহ মুখ ঢাকা থাকে এমন সকল ধরণের পোশাক জনসম্মুখে নিষিদ্ধের পক্ষে ভোট দিয়েছে। স্থানীয় একটি ইসলামি প্রতিষ্ঠান এই সিদ্ধান্তকে ‘ইসলামভীতি’ হিসেবে আখ্যায়িত করেছে। রবিবার এক গণভোটে সুইজারল্যান্ডের সেইন্ট গ্যালন প্রদেশের ৬৭ শতাংশ ভোটার বোরখা নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছে।

এই ভোটের মাধ্যমে সুইজারল্যান্ডের দ্বিতীয়তম অঞ্চল হিসেবে বোরখা নিষিদ্ধ হলো সেইন্ট গ্যালেনে। এর আগে টিসিনো শহরে বোরখা নিষিদ্ধ ঘোষণা করা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে সুইজারল্যান্ডের আরো কিছু শহরে এমন নিষেধাজ্ঞার দাবি ওঠেছে, তবে তা বাস্তবায়িত হয়নি। এসব শহরের মধ্যে রয়েছে- জুরিখ, সোলোথার্ন ও গ্ল্যারাস। শহরগুলোতে এমন নিষেধাজ্ঞার দাবি ওঠলেও তা প্রত্যাখ্যাত হয়।

গত বছর পাস হওয়া এক আইনের সূত্র ধরে স্থানীয় রাজনৈতিক দল গ্রিন পার্টি ও ইয়ং সোশ্যালিস্ট সেইন্ট গ্যালেনে বোরখা নিষিদ্ধের ব্যাপারে গণভোটের দাবি জানায়। ওই আইন অনুসারে, কোন ব্যক্তি যদি জনসম্মুখে তার মুখ ঢেকে নিজেকে ‘অপরিচেয়’ করে রাখে ও জননিরাপত্তা বা সামাজিক ও ধর্মীয় শান্তি হুমকির মুখে ফেলে তাহলে তাকে শাস্তির সম্মুখীন হতে হবে। -আল জাজিরা

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন