পোপ ফ্রান্সিসের পদত্যাগ

  

পিএনএস ডেস্ক: যৌন হয়রানি ইস্যুতে শেষপর্যন্ত পদত্যাগ করলেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের আর্চবিশপ কার্ডিনাল ডোনাল্ড উয়ের্ল। পোপ ফ্রান্সিস তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

স্থানীয় সময় শুক্রবার প্রকাশিত এক চিঠিতে ফ্রান্সিস তার পদত্যাগের বিষয়টি জানান বলে জানিয়েছে সিএনএন।

উয়ের্লের মহত্ত্বের প্রশংসা করে তার উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত তাকে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন ফ্রান্সিস।

তিনি বলেন, নিজের কৃতকর্মকে ‘জাস্টিফাই’ করার যথেষ্ট প্রমাণ আছে উয়ের্লের, যেগুলো তার অপরাধ গোপন বা সমস্যা মোকাবেলা বা ভুল করার মধ্যে পার্থক্য নির্দেশ করে দেয়। কিন্তু তার মহত্ত্বই নিজেকে রক্ষার এই ধরনের উপায় বেছে না নেয়ার দিকে তাকে পরিচালিত করেছে।

এক বিবৃতিতে উয়ের্ল বলেন, আমি আমার অতীতের ভুলের জন্য ক্ষমাপ্রার্থনা করছি। ওয়াশিংটনের চার্চে প্রার্থনা করতে আসা মানুষদের প্রতি আমার চিরায়ত ভালোবাসা প্রকাশ করার একটি উপায় হলো এই পদত্যাগ।

তিনি আরও বলেন, ‘পবিত্র পিতা’র নতুন আর্চবিশপ নির্বাচনের সিদ্ধান্তটি ভবিষ্যতে এই ধরনের সমস্যা না হওয়ার বিষয়টি নিশ্চিত করে। এর ফলে এই স্থানীয় চার্চ আরও সামনে দিকে এগিয়ে যেতে পারবে।

এর আগে গত ১৪ আগস্ট পেনসিলভানিয়ার একটি গ্র্যান্ড জুরির ৯০০ পৃষ্ঠার এক রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকেই সমালোচনার মুখে পড়েন উয়ের্ল। এতে বলা হয়, গত কয়েক দশকে এক হাজারেরও বেশি শিশুকে যৌন হয়রানি করেছে তিন শতাধিক যাজক।

সবকিছু জেনেও তা আড়াল করে গেছে চার্চগুলো। যেসব আর্চবিশপের বিরুদ্ধে অভিযুক্ত যাজকদের আড়াল করার অভিযোগ ওঠে উয়ের্ল তাদেরই একজন। পরবর্তীতে একটি অনুষ্ঠানে বক্তব্য প্রদানের সময় তীব্র সমালোচনা মুখে পড়তে হয় তাকে। এমনকি নিজের ভুল স্বীকার এবং ক্ষমাপ্রার্থনাও করতে হয় তাকে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech