তালেবান আমেরিকার সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যাবে

  


পিএনএস ডেস্ক: আমেরিকার সঙ্গে কথিত শান্তি আলোচনা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে আফগানিস্তানের জঙ্গি গোষ্ঠী তালেবান। তারা আরো বলেছে, কাতারের রাজধানী দোহায় প্রথম দফা বৈঠকে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ শনিবার প্রকাশিত এক বিবৃতিতে একথা জানিয়েছেন। তিনি বলেন, শুক্রবার দোহায় মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে তালেবান প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত হয় এবং এতে কোনো অগ্রগতি না হলেও আলোচনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। খবর পার্সটুড’র।

বৈঠকে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন আফগান বংশোদ্ভূত মার্কিন কূটনীতিক জালমাই খালিলজাদ।

তালেবান মুখপাত্র বলেন, বৈঠকে উভয় পক্ষ আফগানিস্তানে দখলদারিত্বের অবসান ঘটিয়ে শান্তিপূর্ণ উপায়ে দেশটির সংকটের সমাধান করতে সম্মত হয়েছে। এ সম্পর্কে তিনি বিস্তারিত আর কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

তালেবানের অন্যান্য সূত্র জানিয়েছে, দোহায় শুক্রবার অনুষ্ঠিত বৈঠকে ‘বিস্তারিত’ আলোচনা হয়েছে। তালেবানের কাতার দপ্তরের প্রধান শের মোহাম্মাদ আব্বাস স্তানাকাজাই বৈঠকে আফগান প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন বলে এসব সূত্র জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তালেবানের আরেক কর্মকর্তা বলেছেন, শুক্রবারের বৈঠকে মূলত আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

দেশটিতে মার্কিন সেনা উপস্থিতি আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার পথে প্রধান অন্তরায় বলেও তিনি উল্লেখ করেন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech