‘খাসোগি হত্যা তদন্তে সহযোগিতা করছে না সৌদি আরব’

  14-10-2018 02:08PM


পিএনএস ডেস্ক: সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে সৌদি আরবের পক্ষ থেকে কোনও সহযোগিতা পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ তুলেছে তুরস্ক।

গত সপ্তাহে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেট ভবনে প্রবেশের পর আর বের হন নি খাসোগি। সৌদি সরকারের দাবি, ভবন থেকে বের হওয়ার পর নিখোঁজ হয়েছেন খাসোগি। খবর মিডল ইস্ট আই।

তবে তুরস্ক বলে আসছে, তাদের হাতে প্রমাণ রয়েছে যে, সৌদি আরব খাসোগিকে হত্যা করেছে। শনিবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগও এনেছেন।

জামাল খাসোগি এক সময় সৌদি সরকারের উপদেষ্টা থাকলেও এক পর্যায়ে সরকারের নানা কাজের সমালোচনা করা শুরু করেন এবং ২০১৭ সাল থেকে তিনি আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে চলে যান।

সেখানে তিনি ওয়াশিংটন পোস্টের কলামিস্ট হিসেবে কাজ করতেন। গত সপ্তাহে তিনি বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেটে যান কিন্তু ভবনে প্রবেশের পর তিনি আর বের হন নি।

সৌদি আরব অবশ্য বলছে, খাসোগি কন্সুল্যেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ।

তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাসোগিকে হত্যা করা হয়েছে।

গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আনকারার। তবে হত্যা রহস্য উন্মোচনে সৌদি আরবের সঙ্গে যৌথ তদন্তে রাজি হয় তারা।

শনিবার হত্যাকাণ্ডের ঘটনায় যৌথ তদন্তে অংশ নেয়ার জন্য রিয়াদ থেকে একটি প্রতিনিধিদল তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছায়। সৌদি সূত্রকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম শনিবার জানায়, প্রিন্স খালেদ আল ফয়সাল বৃহস্পতিবার খাসোগি নিখোঁজের বিষয়ে তুরস্কের সঙ্গে আলাপ করেছেন।

আলোচনার পরে তুরস্কের তরফ থেকে যৌথ তদন্তে সম্মতির কথা জানানো হয়। তবে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে জানিয়েছে, খাসোগি হত্যার ঘটনা তদন্তে সৌদি আরবের কাছে থেকে যথাযথ সহায়তা না পাওয়ার অভিযোগ তুলেছে আঙ্কারা।

আঙ্কারারার পক্ষ থেকে বলা হয়েছিল, কন্সুল্যেট ভবনে একটি তল্লাশি অভিযান চালানোর ব্যাপারে সম্মত হয়েছে সৌদি কর্তৃপক্ষ। তবে মিডল ইস্ট মনিটর জানিয়েছে, এখনও সেখানে তল্লাশি চালানো যায়নি। সৌদি আরবের ওই সার্বভৌম অঞ্চলে প্রবেশের ব্যাপারে দুই পক্ষের মধ্যে বাদানুবাদ চলছেই।

‘আমরা এখনও পর্যন্ত এমন কোনও সহযোগিতা পাইনি যা যথাযথ তদন্তের মধ্যে দিয়ে ওই হত্যাকাণ্ডের বিষয়ে নিশ্চিত তথ্যপ্রমাণ সংগ্রহ করা যায়’, বলেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলাট ক্যাভুসগলু।

তিনি বলেছেন, সুষ্ঠু তদন্তের জন্য অবশ্যই তুর্কি তদন্তকারীদের সৌদি কন্সুল্যেট ভবনে প্রবেশ করতে দিতে হবে।

শুক্রবার সৌদি এসপিএর এক প্রতিবেদনে বলা হয় যে, সৌদির স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সৌদ বিন নাইফ তুরস্কের মিথ্যাচারের নিন্দা জানিয়েছেন। সৌদির বিরুদ্ধে খাসোগিকে হত্যার খবর মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগ বলে উল্লেখ করেছেন তিনি। তবে তিনি তুরস্কের সঙ্গে যৌথ তদন্তকে স্বাগত জানিয়েছেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন