মায়ানমার চীনের সঙ্গে ৫০০ মিলিয়ন ডলারের প্রকল্প বাতিল করল

  15-10-2018 01:16PM


পিএনএস ডেস্ক: চীনের একটি ঠিকাদার কোম্পানির ৫০০ মিলিয়ন ডলার মূল্যের একটি বহুতল ভবন নির্মাণ প্রকল্প বাতিল করেছে মায়ানমার সেনাবাহিনী।

উভয়পক্ষের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা পত্র লঙ্ঘনের অভিযোগে প্রকল্পের কাজ বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে মায়ানমারের সেনাবাহিনী।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, ইয়াঙ্গুনে মায়াইয়েইক নিয়ো বহুতল ভবন প্রকল্পটি ১৩ একর জায়গাজুড়ে নির্মাণ হওয়ার কথা ছিল।

এখানে ১২টি ভবন নির্মাণ করা হবে, যেগুলোর উচ্চতা ৩৮২ থেকে ৪১২ ফুট। এগুলো মায়ানমার সেনাবাহিনীর মালিকানাধীন। প্রকল্পটির জন্যে কাজ করছিল জায়েকাবার কোম্পানি।

সংস্থার চেয়ারম্যান ইউ খিন সোয়ে জানান, ২০২০ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা ছিল। ইয়াঙ্গুনের জন্য এটা অনেক বড় বিনিয়োগ। এখানে হোটেল ও সার্ভিস অ্যাপার্টমেন্ট থাকবে।

প্রকল্পটির ঠিকাদার কোম্পানি ছিল চিনের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান চায়না স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন। এই প্রকল্পের ৪০ শতাংশ বিনিয়োগ আসছে জায়েকাবারের পক্ষ থেকে।

আর বাকি ৬০ শতাংশ দিচ্ছে চীনা কোম্পানি। এক সংবাদ সম্মেলনে মায়ানমারের সেনাবাহিনী জানায়, চীনা নির্মাণ কোম্পানিকে মে মাসে জানিয়ে দেওয়া হয়েছে প্রকল্পটি সংশ্লিষ্ট কোনও কাজ না করতে। কারণ, প্রকল্পটি বাতিল করা হয়েছে।

চীনের হুনান প্রদেশের ভাইস গভর্নরের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল গত মাসে প্রকল্পটি পরিদর্শন করার এক সপ্তাহের মধ্যে এই ঘোষণা করল মায়নামার সেনাবাহিনী। প্রতিনিধি দলের সফরের পর চীনা কোম্পানিটি প্রকল্পটির নাম পরিবর্তন করে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন