চীনে ৫.৪ মাত্রার ভূমিকম্প

  16-10-2018 12:24PM


পিএনএস ডেস্ক: চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং উইঘুর অঞ্চলের জিনঘি কাউন্টিতে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০ টা ১০ মিনিটে একটি ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটির রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.৪। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র (সিইএনসি) এ তথ্য নিশ্চিত করেছে।

ওই কেন্দ্রের এক বিবৃতিতে বলা হয়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ৪৪.১৯ ডিগ্রী উত্তর অক্ষাংশ ও ৮২.৫৩ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

এর আগের ভুমিকম্পটি হয়েছিলো চীনের ইউনান প্রদেশে।যেটি ছিলো ৫ দশমিক ৬ মাত্রার । কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১০টা ৩১ মিনিটে ওই ভূমিকম্পটি আঘাত করে।

মোজিয়াং হানি স্বায়ত্তশাসিত কাউন্টিতে ওই ভূমিকম্পের আঘাতে ঘরবাড়ি কাঁপতে থাকে। এসময় বাসিন্দারা তাদের ঘরবাড়ি থেকে বের হয়ে উন্মুক্ত স্থানে অবস্থান নেয়।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টার (সিইএনসি) জানিয়েছে, প্রথমে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ মাত্রার বললেও পরে তা ৫ দশমিক ৬ মাত্রায় নামিয়ে আনা হয়।

ইউনান প্রদেশের রাজধানী কুনমিংয়ের উঁচু ভবনের বাসিন্দারাও কম্পন অনুভব করেছেন। মোজিয়াং থেকে প্রায় ২৭০ কিলোমিটার দূরে অবস্থিত কুনমিং।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টার (সিইএনসি) জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ১১ কিলোমিটার।

দক্ষিণপশ্চিম চীনে এক মাসের কম সময়ের মধ্যে এটি তৃতীয় ভূমিকম্প। গেল ১৫ আগস্ট ইশি শহরের থনঘাই কাউন্টিতে ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ওই ঘটনায় ২৪ জন নিহত হয়।

ওই একই এলাকায় এর আগের দিন আরও একটি ভূমিকম্প আঘাত হানে। যদিও সেটির তীব্রতা ১৫ আগস্টের ভূমিকম্পের চেয়ে কম ছিল।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন