‘যুদ্ধ এড়িয়ে চলার মতো বুদ্ধিমত্তার পরিচয় দেবে ন্যাটো’

  19-10-2018 03:39PM

পিএনএস ডেস্ক : মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট রাশিয়ার সঙ্গে যুদ্ধ এড়িয়ে চলার মতো ‘যথেষ্ট বুদ্ধিমত্তা’র পরিচয় দেবে বলে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আশা প্রকাশ করেছেন। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, দু’পক্ষের মধ্যে সংলাপ পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার কারণে অনিচ্ছাকৃত সংঘাত বেধে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে।

‘আরটি ফ্রান্স’কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন ল্যাভরভ। ইউরোপে ন্যাটো জোটের সামরিক মহড়া তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা তৈরি করছে কিনা- এমন প্রশ্নের উত্তরে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সেরকম যুদ্ধ প্রতিহত করার মতো যথেষ্ট বুদ্ধিমত্তা প্রত্যেকের রয়েছে বলে আমি বিশ্বাস করি।”

ল্যাভরভ আরো বলেন, “তবে একইসঙ্গে ন্যাটো ও রাশিয়ার সামরিক বাহিনীর মধ্যে পেশাদার সংলাপের সম্পূর্ণ অনুপস্থিতির ব্যাপারে আমি নিশ্চিতভাবে উদ্বিগ্ন।”


২০১৪ সালের গোড়ার দিকে ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনে অন্তর্ভূক্ত করার পর মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট মস্কোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। পশ্চিমা এই জোট রাশিয়াকে ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য অভিযুক্ত করে রাশিয়ার পশ্চিম সীমান্তে ব্যাপক সেনা সমাবেশ ঘটায়। সাম্প্রতিক সময়ে মাঝেমধ্যেই এসব সেনা রাশিয়াকে কাল্পনিক শত্রু হিসেবে গ্রহণ করে বড় ধরনের সামরিক মহড়া পরিচালনা করে আসছে।

আগামী ২৫ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত পূর্ব ইউরোপে ট্রাইডেন্ট জাঙ্কচার নামের বিশাল মহড়ার আয়োজন করেছে ন্যাটো। মহড়ায় ন্যাটোর ২৯ সদস্যদেশের প্রায় ৫০ হাজার সেনা অংশগ্রহণ করবে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন