২০২০ সালে বিশ্বজুড়ে হতে পারে বাণিজ্য যুদ্ধ!

  

পিএনএস ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুরক্ষাবাদী নীতি অর্থনীতিকে গভীরভাবে মন্থর করে দিতে পারে এবং চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের শুরু হওয়া বাণিজ্য যুদ্ধ বিশ্বজুড়ে সহসাই একটি মন্দা ডেকে আনতে পারে বলে মনে করেছেন ল্যাজার্ড অ্যাসেট ম্যানেজমেন্টের ইউএস ইক্যুয়িটি প্রধান রোনাল্ড টেম্পল। সম্প্রতি সিএনএন বিজনেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ, কানাডা ও ইউরোপের সঙ্গে হিমশীতল সম্পর্ক। এর সঙ্গে যোগ হয়েছে ফেডারেল রিজার্ভের সুদের হার বৃদ্ধি। সব মিলিয়ে ২০২০ সালে আমরা একটি মন্দা পেতে পারি।

এদিকে, চীনের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে ওয়াশিংটন কোনো ধরনের চাপ অনুভব করছে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বেইজিংয়ের পণ্যে যুক্তরাষ্ট্রের নতুন শুল্ক আরোপের আগে দুই দেশের মধ্যে আলোচনা শুরুর সম্ভাবনার মধ্যেই ট্রাম্পের এ মন্তব্য ছিল। বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের এ মানসিকতা দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধকে কাছাকাছি নিয়ে এলো।

রোনাল্ড টেম্পল বলেন, বাণিজ্য যুদ্ধের সঙ্গে বিশেষ করে যোগ হয়েছে সুদের হার বৃদ্ধির বিষয়টি। আর এতে করে ২০২০ সাল নাগাদ একটি মন্দা হওয়ার ঝুঁকি গত কয়েক মাসে তৈরি হয়েছে। টেম্পল বলেন, যুক্তরাষ্ট্র মনে হচ্ছে চীন সম্পর্কে বাস্তবতার চেয়ে অনেক বেশি হিসাব কষছে। এ বাণিজ্য যুদ্ধে চীনের সামনে একাধিক পথ খোলা রয়েছে কিন্তু ট্রাম্প প্রশাসনের কঠোর অবস্থান দীর্ঘ মেয়াদে অচলাবস্থা তৈরি করে দিতে পারে।

চলতি বছর বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীন একে অপরের ৫০ বিলিয়ন ডলার মূল্যের পণ্যে শুল্ক বসিয়ে ‘বাণিজ্য যুদ্ধের’ সূচনা করে; যার মাধ্যমে দশকের পর দশক ধরে দেশ দুটির মধ্যে যে মুক্ত বাণিজ্য ব্যবস্থা বহাল ছিল তাতে ছেদ ঘটে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech