বিশ্বের সবচেয়ে ৫০০ প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বের তালিকায় এরদোগান প্রথম

  24-10-2018 11:25AM


পিএনএষ ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ‘World's 500 Most Influential Muslims’ এর ২০১৯ সালের সংস্করণে প্রথম স্থান অর্জন করেছেন।

জর্ডান ভিত্তিক রাজকীয় ইসলামিক কৌশল-জ্ঞান অধ্যয়ন কেন্দ্র নামক একটি সংস্থা প্রতি বছর বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ জন মুসলিমের তালিকা প্রকাশ করে থাকে।

সংস্থাটির প্রকাশিত ‘World's 500 Most Influential Muslims’ এ বলা হয়েছে, ২০১৪ সালের আগস্ট মাসের নির্বাচনে বিজয়ী এরদোগান দেশটির সবচেয়ে জনপ্রিয় নির্বাচিত প্রেসিডেন্ট। তিনি ২০১৮ সালের সাধারণ নির্বাচনে ৫২.৫ শতাংশ ভোট পেয়ে তার ক্ষমতাকে আরো বেশী পাকাপোক্ত করেন।

‘World's 500 Most Influential Muslims’ এর মতে, এরদোগানের সময়ে তুরস্ক ‘সাংবিধানিক সংস্কারের মাধ্যমে বিশ্বে একটি শক্তিশালী রাষ্ট্র হিসেবে উদয় হয়েছে।’

রাজকীয় ইসলামিক কৌশল-জ্ঞান অধ্যয়ন কেন্দ্রের প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, এরদোগানের নেতৃত্বে তুরস্ক তার প্রতিবেশী সাতটি দেশের সাথে একটি শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে ইচ্ছুক। এর মধ্যে বিশেষভাবে গ্রীসের কথা উল্লেখযোগ্য। একই সাথে তুরস্কের প্রতিবেশী কৃষ্ণ সাগরের তীরের দেশসমূহের সাথে একটি গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সম্পর্ক গড়ে তুলতে তুরস্ক কাজ করে যাচ্ছে।

প্রতিবেদনটিতে বলা হয়, ‘আফ্রিকা মহাদেশে তুরস্ক অন্তত ২০ টি দূতাবাস খুলেছে এবং ২০১১ সালে সোমালিয়ায় সঙ্কট চলাকালীন সময়ে এরদোগান শুধুমাত্র দেশটির জন্য সাহায্য পাঠান নাই বরং তিনি আফ্রিকার বাহিরে বিশ্বের প্রথম নেতা যিনি সর্বপ্রথম সোমালিয়া সফর করেছিলেন।’

‘World's 500 Most Influential Muslims’ এর ২০১৬ এবং ২০১৭ সালের সংস্করণে এরদোগান অষ্টম অবস্থানে ছিলেন। ২০১৮ সালের সংস্করণে তার অবস্থান ছিল পঞ্চম স্থানে।
আর ২০১৯ সালের সংস্করণে সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল-সৌদ বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন এবং তৃতীয় অবস্থানে আছেন জর্ডানের বাদশা আবদুল্লাহ(২) ইবনে আল-হুসাইন।

২০০৯ সাল থেকে জর্ডানের রাজধানী আম্মান থেকে রাজকীয় ইসলামিক কৌশল-জ্ঞান অধ্যয়ন কেন্দ্র (The Royal Islamic Strategic Studies Centre) নামে সংস্থা কর্তৃক প্রতি বছর বিশ্বের সবচাইতে প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকা প্রকাশিত হয়ে আসছে। চলতি মাসে ‘World's 500 Most Influential Muslims’ এর ২০১৯ সালের সংস্করণটি ১০ম সংস্করণ হিসেবে প্রকাশিত হয়েছে।

এতে মুসলিম উম্মাহর বিভিন্ন দিকে অবদানের উপর ভিত্তি করে প্রভাবশালী মুসলিমদের তালিকা করা হয়ে থাকে।

জর্ডানের রাজকীয় ইসলামিক কৌশল-জ্ঞান অধ্যয়ন কেন্দ্রের মতে- ‘প্রভাব হচ্ছে: যে কোনো ব্যক্তি, যার হাতে সাংস্কৃতিক, আদর্শগত, অর্থনৈতিক, রাজনৈতিক অথবা অন্য যেকোনো ধরনের ক্ষমতা রয়েছে এবং যিনি তার এসব ক্ষমতা ব্যবহার করে মুসলিম বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।’ সূত্র: ডেইলি সাবাহ

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন