শান্তি আলোচনায় তালেবান

  

পিএনএস ডেস্ক : প্রথমবারের মত আন্তর্জাতিক শান্তি আলোচনায় অংশ নিচ্ছে জঙ্গি গোষ্ঠী হিসেবে বিবেচিত আফগানিস্তানের তালেবান।আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্য নিয়ে দেশটিতে দীর্ঘ দিন ধরে যুদ্ধরত বিভিন্ন গোষ্ঠীগুলোর সাথে যোগাযোগের মাধ্যমে তাদের আলোচনার টেবিলে নিয়ে এসেছে রাশিয়া।

শুক্রবার ( ৯ নভেম্বর) রাশিয়ার রাজধানী মস্কোয় এ সম্মেলন শুরু হয়েছে। এই সম্মেলন উদ্বোধন করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এতে শুধু তালেবান বা আফগান সরকারি প্রতিনিধিরাই নয়- আঞ্চলিক শক্তিগুলোও অংশ নিচ্ছে।

আফগান প্রশাসনের প্রতিনিধি ছাড়াও পাকিস্তান, ভারত এবং চীন এতে অংশ নিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রও একজন প্রতিনিধি পাঠিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

বিবিসির বিশ্লেষক জিল ম্যাকগিভারিং বলছেন, এ থেকে কোন চটজলদি ফল আসবে বলে কেউ আশা করছেন না। তবে তালেবান ও আফগান সরকার যে একটি সম্মেলন কক্ষে শান্তি আলোচনার জন্য বসেছেন, এটাই তাৎপর্যপূর্ণ ঘটনা।

রাশিয়াই এই যোগাযোগের প্রক্রিয়ার নেতৃত্ব দিচ্ছিল। তারাই ধীরে ধীরে এর আওতা সম্প্রসারিত করেছে। এখন ১২টি দেশ এতে সম্পৃক্ত হয়েছে।

এর আগে রাশিয়ার শুরু করা এই শান্তি আলোচনার প্রক্রিয়াকে প্রত্যাখ্যান করেছিল যুক্তরাষ্ট্র। তারা তালেবানের সঙ্গে নিজস্ব উদ্যোগে সরাসরি আলোচনা চালাচ্ছিল। কিন্তু পরে যুক্তরাষ্ট্র তাদের প্রতিনিধিকে মস্কো পাঠায়।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech