‘মানবাধিকার ইস্যুকে স্বার্থান্বেষীদের হাতিয়ার বানানো হয়েছে’

  

পিএনএস ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্যে ইরানের বিরুদ্ধে মানবাধিকার বিষয়ক প্রস্তাব পাস করা হয়েছে। প্রস্তাবটি প্রত্যাখ্যান করে তিনি বলেন, ইরানের সঙ্গে বিদ্বেষের অংশ হিসেবে প্রস্তাবটি তৈরি ও উত্থাপন করা হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখেপাত্র আরও বলেন, পাশ্চাত্যের কিছু দেশ, ইহুদিবাদী ইসরাইল এবং মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ মানবাধিকার ইস্যুকে রাজনৈতিক হাতিয়ার বানিয়ে ফেলেছে। কিন্তু বাস্তবতা হচ্ছে ওই সব দেশই বিশ্বে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করছে।

বাহরাম কাসেমি বলেন, রাজনৈতিক লক্ষ্য-উদ্দেশ্য হাসিলের জন্য মানবাধিকার ইস্যুকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার কারণে এর গুরুত্ব হ্রাস পাচ্ছে এবং মানবাধিকার ইস্যুকে একেবারে গুরুত্বহীন করে তোলা হচ্ছে। এর ফলে যখন মানবাধিকার ইস্যুটি সত্যিকার অর্থেই চাপ প্রয়োগের প্রয়োজন হবে তখন আর তা কাজে আসবে না।

গতরাতে জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে ইরানের মানবাধিকার পরিস্থিতির বিষয়ে কানাডার একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। সেখানে প্রস্তাবের পক্ষে ৮৫টি দেশ ও বিপক্ষে ৩০টি দেশ ভোট দেয়। ভোটদানে বিরত ছিল ৬৮টি দেশ।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech