কঙ্গোতে জঙ্গি হামলা; নিহত ১৮

  

পিএনএস ডেস্ক: মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে সন্দেহভাজন জঙ্গি হামলায় ১৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। শুক্রবার দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সেনাবাহিনীর স্থানীয় মুখপাত্র ক্যাপ্টেন ম্যাক হাজুকে বলেন, বৃহস্পতিবার শেষ রাতে বেনি শহরের কাছাকাছি সশস্ত্র জঙ্গিগোষ্ঠীর দুটি বিচ্ছিন্ন হামলায় ১৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

সাম্প্রতিক সময়ে দেশটিতে বেসামরিক নাগরিক, সেনা সদস্য ও কঙ্গোতে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর ওপর হামলার ঘটনা ঘটছে।

সশস্ত্র দলের হামলার কারণে ইবোলা আক্রান্ত মানুষদের স্বাস্থ্য সেবা বিঘ্নিত হচ্ছে। ফলে দেশটির ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম মানবিক বিপর্যয় দেখা দিয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

দেশটিতে এখন পর্যন্ত মহামারি ইবোলা আক্রান্ত হয়েছে কমপক্ষে ৪৭১ জন। আক্রান্তদের মধ্যে ২৭৩ জন প্রাণ হারিয়েছেন। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করে আরও ১৩ জন ইবোলা আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করেছে তারা।

গত চার বছরে দেশটিতে কয়েক ডজন হামলার জন্য বিদ্রোহী সশস্ত্রগোষ্ঠী অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্সকে (এডিএফ) অভিযুক্ত করে আসছে কঙ্গো সরকার। এ হামলাগুলোতে এক হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। অবশ্য বিশ্লেষকরা বলছেন, অনেক হত্যার জন্য কঙ্গো সেনাবাহিনী ও দেশটির অন্য সশস্ত্রগোষ্ঠীও দায়ী।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech