বেড়েই চলেছে সুদানে নারী ও শিশুদের উপর যৌন সহিংসতা

  10-12-2018 07:48AM

পিএনএস ডেস্ক: দক্ষিণ সুদানে নারী ও শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে। এই বিষয়টি নিয়ে ১৮ ডিসেম্বর আলোচনায় বসবে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিল।

দক্ষিণ সুদানে সম্প্রতি দেড়শ'রও বেশি নারী ও কিশোরীকে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগ উঠেছে৷ তাদের উপর ধর্ষণসহ বিভিন্ন ধরনের যৌন অত্যাচার চালানো হয়েছে বলে জানিয়েছেন তিনটি জাতিসংঘ সংস্থার নেতারা।

উত্তরাঞ্চলের শহর বেনতিউ এ হামলা চালানোর সময় অস্ত্রধারী পুরুষ, যাদের অনেকে ইউনিফর্ম পরিহিত ছিল তারা বিভিন্ন বয়সি নারীদের ধর্ষণ ও যৌন নির্যাতন করে। ইউনিসেফ, ইউএন এইড এবং ইউএন পপুলেশন ফান্ড-এর প্রধানরা এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানান।

তিনটি সংস্থাই ঐ হামলার তীব্র নিন্দা জানিয়ে, অবিলম্বে কর্তৃপক্ষকে এর বিচারের দাবি জানিয়েছেন। গত সপ্তাহে ডক্টর্স উইদাউট বর্ডার্স জানিয়েছিল, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ত্রাণ বিতরণের সময় সেখানে পৌঁছানোর পথে ১২৫ নারী ধর্ষণের শিকার হয়েছিলেন৷ জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন।

এক বিবৃতিতে তিনি দক্ষিণ সুদানের সব রাজনৈতিক দলকে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন।পাশাপাশি এসব ঘটনা তদন্ত করে বিচারের দাবি জানিয়েছেন তিনি।

২০১৩ সাল থেকে দক্ষিণ সুদানে যৌন সহিংসতা ভয়াবহ রূপ নিয়েছে। চলতি বছরের প্রথম ৬ মাসে যৌন সহিংসতার ২ হাজার ৩০০ টি ঘটনা রিপোর্ট করা হয়েছে। এদের মধ্যে শতকরা ২০ ভাগই শিশু। তিনটি সংস্থা বলছে, বেশিরভাগ ঘটনাই রিপোর্ট করা হয় না।

তাই এই সংখ্যাটা অকল্পনীয়। ধর্ষণের পাশাপাশি এদের অমানবিকভাবে শারীরিক নির্যাতন করা হয়। এছাড়া অনেকের কাছ থেকে যাবতীয় জিনিস ছিনতাই করা হয়, বিশেষ করে ত্রাণ সামগ্রী নেয়ার রেশন কার্ড।

জাতিসংঘের একটি বিশেষজ্ঞ প্যানেল গত মাসে নিরাপত্তা পরিষদে একটি প্রতিবেদনে জানিয়েছিল, দক্ষিণ সুদানে যৌন সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ভয়ংকর পর্যায়ে পৌঁছেছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন