বিদেশে কর্মসংস্থানে সরকারের ব্যাপক উদ্যোগ

  18-12-2018 06:41AM

পিএনএস ডেস্ক: বর্তমান সরকার অভিবাসন প্রক্রিয়ার মান উন্নয়ন, প্রশিক্ষণ নিশ্চিত করা তথা স্বল্পব্যয়ে দ্রুততম সময়ে সহজতর প্রক্রিয়ায় অভিবাসন এবং অভিবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করতে বিভিন্ন কার্যকরী উদ্যোগ গ্রহণ করেছে।

সোমবার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত এক প্রেসব্রিফিংয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতি বছরের ন্যায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ বছরও ১৮ ডিসেম্বর ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস’ যথাযথ গুরুত্বের সাথে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপনের আয়োজন করেছে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “অভিবাসীর অধিকার - মর্যাদা ও ন্যায়বিচার”। আমাদের সকল আয়োজন এ প্রতিপাদ্যকে ঘিরে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অভিবাসনের গুরুত্ব পূর্বের তুলনায় এখন অনেক বেশি এবং আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে অভিবাসী কর্মীদের অবদান অপরিসীম।

রৌনক জাহান আরও বলেন, অধিক সংখ্যক বাংলাদেশি কর্মীর বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যে বিশ্বের ৫৩টি দেশের শ্রমবাজার গবেষণার কাজ মন্ত্রণালয় ইতোমধ্যে সম্পন্ন করেছে এবং আফ্রিকার বিভিন্ন দেশসহ ভিয়েতনাম, থাইল্যান্ড, পর্তুগাল, অস্ট্রেলিয়া, চেক রিপাবলিক, রাশিয়া ও ইইউভুক্ত দেশসমূহে কর্মী প্রেরণের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন দেশ ও সংস্থায় বহু দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সভায় অংশগ্রহণ করে শ্রমবাজার সম্প্রসারণ ও নতুন করে শ্রমবাজার সৃষ্টির উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমান সরকার সুষ্ঠু, নিরাপদ ও নিয়মিত অভিবাসন প্রক্রিয়ার মান উন্নয়ন এবং অভিবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করতে বিভিন্নমুখী কার্যকরী উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি জানান, দিবসের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে আজ বেলা ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ‘হল অব ফেইমে’। বেলা ২টা ৩৫ মিনিটে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেল ৪টায় বিতর্ক প্রতিযোগিতা এবং বিকেল ৫টা ১০ মিনিটে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন