ডোনাল্ড ট্রাম্পের নামে নতুন উভচর প্রাণীর নামকরণ

  19-12-2018 10:30PM

পিএনএস ডেস্ক : অন্ধ ও বালিতে মাথা গুঁজে থাকা এক উভচর প্রাণীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নামে প্রাণিটির নামকরণ করা হয়েছে ‘ডারমোফিস ডোনাল্ডট্রাম্পি’ ।

পানামায় সন্ধান পাওয়া প্রাণিটির নামকরণ করেন এনভাইরোবিল্ড নামের টেকসই ও পরিবেশবান্ধব নিমার্ণ সামগ্রী কোম্পানির মালিক। এজন্য নিলামে ২৫ হাজার ডলার খরচ করতে হয়েছে তাকে। রেইনফরেস্ট ট্রাস্ট নামের একটি দাতব্য প্রতিষ্ঠাসে যাবে এ টাকা। জলবায়ু পরিবর্তন নিয়ে বিভিন্ন সময়ে করা ট্রাম্পের মন্তব্যের কারণেই মূলত প্রাণীটির নাম তার নামের সঙ্গে মিলিয়ে রাখা হয়েছে। জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা ছড়িয়ে দেয়ার জন্যই প্রাণিটির এমন নামকরণ বলে জানিয়েছে কোম্পানিটি।

ট্রাম্পের নামে প্রাণির নামকরণের ঘটনা এই প্রথম নয়। গত বছর যুক্তরাষ্ট্রে আবিষ্কার হওয়া বিপন্ন প্রজাতির একটি হলুদ মথের নাম রাখা হয়েছিল ‘নিওপালপা ডোনাল্ডট্রাম্পি’।

শেসিলিয়ান প্রজাতির ‘ডারমোফিস ডোনাল্ডট্রাম্পি’ অন্ধ ও দেখতে ছোট। উভচর হলেও বেশিরভাগ সময় প্রাণীটি মাটির নিচেই থাকে। এনভাইরোবিল্ডের সহপ্রতিষ্ঠাতা এইডান বেল এক বিবৃতিতে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সক্ষমতা ডারমোফিস ডোনাল্ডট্রাম্পির কম। তাই জলবায়ু পরিবর্তন নিয়ে প্রণীত নামকাওয়াস্তে নীতিমালার ফলে প্রাণীটি বিলুপ্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন