সুদানে আন্দোলন; নিহত ২৪

  



পিএনএস ডেস্ক: আফ্রিকার দেশ সুদানে সরকার বিরোধী আন্দোলনে ২৪ জন নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটির সরকারি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। শনিবার কমিটির প্রধান আমের ইব্রাহিম বলেন, গত মাসে আন্দোলনে ২৪ প্রাণ হারিয়েছেন।

সুদানে এই বিক্ষোভের শুরু মূলত রুটির দাম বৃদ্ধির ঘোষণাকে কেন্দ্র করে। রুটির দাম ছিল ২ সেন্ট। সুদানের সরকার তার দাম বৃদ্ধি করে ৬ সেন্ট করেছে। প্রথমে রাজধানীর বাইরে শুরু হলেও ক্রমেই তা খার্তুমে ছড়িয়ে পড়ে।

গত ১৯ ডিসেম্বর থেকে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করছে সুদানের হাজার হাজার নাগরিক। এসব বিক্ষোভে পুলিশের হামলায় নিহত হয়েছে বেশ কয়েকজন। সরকারের তরফে ২০ জন বিক্ষোভকারীর মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ৪০ জন নিহত হওয়ার খবরকে ‘বিশ্বাসযোগ্য’ আখ্যা দিয়েছে। এই বিক্ষোভ ক্রমেই প্রেসিডেন্ট ওমর আল বশিরের তিন দশকের শাসন বিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে।

ব্রিটিশ মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের পর্যবেক্ষণ, এই আন্দোলনে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। সংস্থাটি জানায়, ১৯ ডিসেম্বর বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে বিরোধী দলীয় নেতা থেকে শুরু করে সাংবাদিক ও বিভিন্ন অ্যাকটিভিস্টরাও রয়েছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech