মেক্সিকোয় গ্যাস পাইপলাইনে ভয়াবহ বিস্ফোরণ; নিহত ২১

  20-01-2019 06:57AM



পিএনএস ডেস্ক: মধ্য মেক্সিকোয় জ্বালানি গ্যাসের পাইপলাইনে আগুন লেগে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারালেন কমপক্ষে ২১ জন। আহত প্রায় আরও ৭১ জন।

মেক্সিকো শহর থেকে ৮০ মাইল দূরে মধ্য মেক্সিকোর তালহুয়েলিলাপানে ঘটে ভয়াবহ বিস্ফোরণ।

ঘটনার পর দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় উদ্ধারাকরী দল। পৌছায় দমকল বাহিনী। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও চলছে আগুন নিয়ন্ত্রণের কাজ।

দেশটির হিদালগো রাজ্যের গভর্নর ওমর ফায়াদ জানিয়েছেন, তিয়াহুয়েলিলপান শহরের কাছে অবস্থিত তুলা তেল শোধনাগারে ফুটো হওয়া জ্বালানি তেলের পাইপলাইন থেকে তেল বের হতে দেখে স্থানীয় লোকজন সেখান থেকে তেল চুরি করতে ভিড় জমায়। ওই সময়ই সেখানে বিস্ফোরণ ঘটে।

বিস্ফোরণের সাথে সাথেই ঘটনাস্থলে নিহত হয় বেশ কয়েকজন। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের অধিকাংশের অবস্থাই আশঙ্কাজনক।

স্থানীয় সময় শুক্রবার গভীর রাতে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। টেলিভিশন ফুটেজে তিয়াহুয়েলিলপান শহরের রাতের আকাশ ছুঁয়ে যেতে দেখা গেছে আগুনের শিখাকে।

খবর পেয়ে পরে গভর্নর ফায়াদ হেলিকপ্টারে করে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং আশপাশে বসবাসকারীদের সহায়তা করার আশ্বাস দিয়েছেন। হেলিকপ্টার থেকে ধারণ করা ভিডিওচিত্র টুইটারে শেয়ারও করেন তিনি।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেঁ মানুয়েল লোপেজ ওব্রাদোর স্থানীয় লোকজনকে রক্ষায় সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার নির্দেশ দিয়েছেন।

পাইপলাইন লিক হওয়ার কারণ এখনো পরিষ্কার নয়। তবে মেক্সিকোর রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোলিয়াম কোম্পানি পেমেক্স অতীতেও বেশ কয়েকটি দুর্ঘটনার মুখে পড়েছে।

সর্বশেষ ২০১৩ সালে মেক্সিকো সিটিতে কোম্পানিটির সদরদপ্তরে বিস্ফোরণে অন্তত ৩৭ জন এবং ২০১২ সালে এর একটি গ্যাস ফ্যাসিলিটিতে আগুন লেগে আরও ২৬ জন নিহত হয়েছিল।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন