ফের জাকির নায়েকের সম্পত্তি বাজেয়াপ্ত

  21-01-2019 07:44AM

পিএনএস ডেস্ক: ফের ভারতের ধর্ম প্রচারক জাকির নায়েক এবং তার পরিবারের সদস্যদের ১৬ কোটি ৪০ লাখ রুপির সম্পত্তি বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে বাজেয়াপ্ত করেছে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট(ইডি)।

রোববার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় ভারতীয় গণমাধ্যম ‘সংবাদ প্রতিদিন। এতে বলা হয়, এনিয়ে তৃতীয়বারের মতো জাকির এবং তার আত্মীয়দের সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। এ পর্যন্ত মোট ৫১ কোটি রুপির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

ইডি সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, জাকির এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে একাধিক অবৈধ আর্থিক লেনদেনের প্রমাণ পাওয়া গেছে। প্রাথমিকভাবে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার একটি সাময়িক নির্দেশ জারি করা হয়েছে।

আরও বলা হয়, মুম্বাইয়ের ফতিমা হাইটস, আফিয়া হাইটসসহ ভান্ডুপ এলাকায় একটি বেনামি প্রজেক্টে জাকিরের আত্মীয়দের লগ্নি রয়েছে বলে জানতে পারে ইডির তদন্তকারীরা। এমনকি, পুনেতে এনগ্রাসিয়া নামের একটি প্রজেক্টের সঙ্গেও তারা জড়িত।

গণমাধ্যমটি জানায়, প্রথমে অর্থ লেনদেন করা হতো জাকিরের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থেকে৷ কিন্তু তদন্ত শুরু হতেই সেই অর্থ ফিরিয়ে দেয়া হয় জাকিরের স্ত্রী, ছেলে ও ভাগ্নের ব্যাংক অ্যাকাউন্টে৷ মূলত তদন্তকারীদের চোখে ধুলো দিতেই এমনটি করা হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালে ঢাকার গুলশানে হামলাকারী জঙ্গিদের কয়েকজন জাকির নায়েকের প্রচারে প্রভাবিত হয় বলে অভিযোগ ওঠে। তখন তিনি এই অভিযোগ নাকচ করে বলেন, আমি শান্তির দূত, কখনও সন্ত্রাসবাদে উৎসাহ দিইনি।

এরপর থেকেই বিদেশে আছেন এই ভারতীয় ধর্মপ্রচারক। বর্তমানে তিনি মালয়েশিয়ায় অবস্থান করছেন। ২০১৬ সালের নভেম্বরে আনল’ফুল অ্যাক্টিভিটিজ (প্রিভেনশন) অ্যাক্ট-সহ ফৌজদারি দণ্ডবিধির বিভিন্ন ধারায় তার বিরুদ্ধে অভিযোগ করে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন