মার্কিন প্রেসিডেন্ট পদে শক্তিশালী প্রার্থী ভারতীয় কমলা

  22-01-2019 09:55PM

পিএনএস ডেস্ক : হিলারি ক্লিনটনের পর আবারও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য অন্যতম দাবিদার হয়ে উঠেছেন এক নারী। ডেমোক্র্যাট দলের এই প্রার্থীর আরেক পরিচয় তিনি ভারতীয় বংশদ্ভূত আমেরিকান। নাম তার কমলা। সিএনএন, গার্ডিয়ান।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার আনুষ্ঠানিকভাবে শুরুর আগেই সারা আমেরিকা চষে বেড়াচ্ছেন কমলা। ওয়াশিংটনে তরুণদের একটি অনুষ্ঠানে নিজের নামের উচ্চারণ শেখাতে দেখা যায় তাকে। তিনি বলেন, ‘প্রথমে কমা তার পর লা যোগ করতে হবে। কমলা শব্দটি সংস্কৃত ভাষার।’

আলোচিত নারীর পুরো নাম কমলা হ্যারিস। তিনি ২০১৬ সালে প্রথম অ-শ্বেতাঙ্গ নারী সিনেটর হিসেবে ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত হন কমলা। এর আগে তিনি ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল ছিলেন।

কমলা হ্যারিসের মা শ্যামলা গোপাল ছিলেন দক্ষিণ ভারতের তামিলনাড়ুর বাসিন্দা। তিনি আমেরিকায় ক্যান্সার নিয়ে পড়াশোনা করতে গিয়েছিলেন। সেখানে গিয়ে আলাপ হয় অর্থনীতির ছাত্র ডোনাল্ডের সঙ্গে। ডোনাল্ড ছিলেন জামাইকার নাগরিক। অল্প দিনেই তাঁদের আলাপ পরিণয়ে রূপান্তরিত হয়। ওকল্যান্ডে এই দম্পতির প্রথম সন্তান কমলা জন্ম নেয় ১৯৬৪ সালে।

প্রেসিডেন্ট পদের জন্য ডেমোক্র্যাট দল থেকে তাঁর নাম ঘোষণা হতেই একটি ভিডিও প্রকাশ করেছেন সিনেটর কমলা। সেই ভিডিওতে তিনি বলেন, ‘আসুন এক সঙ্গে, হাত মিলিয়ে কাজ করি। নিজেদের ভবিষ্যতের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিই। আমাদের জন্য, আমাদের সন্তানদের জন্য, আমাদের দেশের জন্য।’

স্বাস্থ্য পরিষেবা, মধ্যবিত্ত জীবনধারণের দৈনন্দিন খরচ কমানো এবং অপরাধ দমনের বিষয়গুলির উপরেই প্রচারে জোর দেবেন বলে জানিয়েছেন কমলা।

জন্মভূমি ওকল্যান্ড থেকেই নির্বাচনী প্রচার শুরু করবেন কমলা হ্যারিস। চলতি মাসের শেষের দিক থেকেই শুরু হবে প্রচার। প্রচারের প্রধান কেন্দ্র হবে মেরিল্যান্ডের বল্টিমোরে, দ্বিতীয় দফতরটি ক্যালিফর্নিয়ার ওকল্যান্ডে। ২০২০ সালের নির্বাচনের জন্য তাঁর স্লোগান, ‘মানুষের জন্য’।

অন্যদিকে আগামী নির্বাচনেও রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী সেই ডোনাল্ড ট্রাম্প। তাঁর অন্যতম প্রধান সমালোচক কমলা নির্বাচনে কতটা এগুতে দিতে পারেন সেটাই এখন দেখার বিষয়। ডেমোক্র্যাট দল থেকে এখন পর্যন্ত ৮ জন প্রেসিডেন্ট পদের প্রার্থী হওয়ার দৌঁড়ে থাকছেন বলে জানা গেছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল





@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন