বিশ্বনেতাদের আমদানি করা ২৮৪ বিলাসবহুল গাড়ি 'উধাও'

  

পিএনএস ডেস্ক : এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপেক) সম্মেলনে বিশ্বনেতাদের বহনের জন্য আনা ২৮৪টি বিলাসবহুল গাড়ির হদিস পাচ্ছে না পাপুয়া নিউগিনির পুলিশ। গত বছর এপেক সম্মেলনে অংশ নেয়া বিশ্বনেতাদের আরামদায়ক পরিবহনে বিলাসবহুল এই গাড়িগুলো আমদানি করে পাপুয়া নিউগিনি। গাড়িগুলো ফিরে পেতে এখন অভিযান পরিচালনা করছে দেশটির পুলিশ। বিবিসির এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

দেশটির একজন পুলিশ কমান্ডারের বিবৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, গাড়িগুলোর মধ্যে রয়েছে ল্যান্ডক্রুজার, ফোর্ড, মাজদা, পাজেরো ব্র্যান্ডের গাড়ি। এখন গাড়িগুলো উদ্ধার করতে রাজধানী পোর্ট মোর্সেবিতে পুলিশের একটি বিশেষ টিম গঠন করা হয়েছে।

পুলিশ সুপার ডেনিস করকোরান রয়র্টাসকে জানিয়েছেন, এপেক সম্মেলনের সময় ২৮৪টি বিলাসবহুল গাড়ি সংশ্লিষ্টদের ব্যবহারের জন্য দেওয়া হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত সেটি ফেরত দেয়া হয়নি।

তবে জানুয়ারিতে দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা দাবি করেছিলেন, অধিকাংশ গাড়িই ফেরত দেয়া হয়েছে এবং কেবল পাঁচটি গাড়ির হদিস মিলছে না।

দক্ষিণ প্যাসিফিক অঞ্চলের দেশ পাপুয়া নিউগিনির নেতারা আশা করেছিলেন, এপেকের মতো একটি আন্তর্জাতিক সম্মেলন দেশটিতে বিদেশী বিনিয়োগ বাড়াবে এবং আন্তর্জাতিকভাবে দেশটি নজরে আসবে।

অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড তাদের প্রতিনিধিদের সাথে নিজস্ব নিরাপত্তাবহর পাঠিয়েছিল। বিদেশী প্রতিনিধিদের এই বহরের জন্য গাড়িগুলো দেয়া হয়েছিল। কিন্তু পাপুয়া নিউগিনির মতো একটি গরীব দেশ এমন একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করায় সেসময় দেশটির স্থানীয় গণমাধ্যম এবং মানবাধিকারকর্মীরা প্রশ্ন তুলেছিল। শত শত বিলাসবহুল এসব গাড়ি আমদানিকে সরকারের অপচয় হিসেবে আখ্যা দিয়ে সমালোচনা করে তারা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech