মোদির আমলে ভারতীয় সৈন্যদের মধ্যে আত্মহত্যার রেকর্ড

  


পিএনএস ডেস্ক: ভারতে উগ্র জাতীয়তাবাদী সরকার তাদের সামরিক বাহিনীর বাহিনীর শৌর্য-বীর্যের গাথা শোনাতে সর্বদাই তৎপর। এমনকি পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবিও করে থাকে। কিন্তু বর্তমান সময়ই ভারতীয় সামরিক বাহিনীর ভয়াবহ তথ্য সামনে এসেছে।

খোদ ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রিপোর্টেই রেকর্ড সেনাবাহিনীর সদস্যদের আত্মহত্যার খবর প্রকাশ্যে আসছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, শুধু ২০১৮ সালেই আত্মহত্যা করেছেন ৯৬ জন সৈন্য। এখানেই শেষ নয়। জানা যাচ্ছে, ২০১৬ সালে ৯০ জন, ২০১৭ সালে ১২১ জন ও ২০১৮ সালে ৯৬ জন সিএপিএফ জওয়ান আত্মহত্যা করেছেন।

বুধবারের রিপোর্টে পরিষ্কার, শুধু সিএপিএফ নয়, রেকর্ড আত্মহত্যার ঘটনা ঘটেছে স্থল সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনীর অন্দরেও। ২০১৮ সালে ৮০ জন সেনা জওয়ান আত্মহত্যা করেছেন। ২০১৬ সালে সেই সংখ্যা ছিল ১০৪ জন ও ২০১৭ সালে তা ছিল ৭৫ জন। অন্য দিকে, ২০১৮ সালে নৌসেনার ৮ জন ও বিমান সেনার ১৬ জন আত্মহত্যা করেছেন। অর্থাৎ প্রতি বছর গড়ে ৮৭ জন করে ভারতীয় সেনা জওয়ান মারা যাচ্ছেন।

কিন্তু কেন এই আত্মহত্যার ঢল? অতীতে তেজবাহাদুর যাদব নামে এক সেনা জওয়ান খারাপ খাবারের প্রতিবাদ করে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছিলেন। পরিবার থেকে দূরে থাকা, স্বাস্থ্যকর আলাপচারিতার অভাব, কঠোর অনুশাসন ও দৈহিক শ্রমই সেনাকর্মীদের আত্মহত্যার দিকে ঠেলে দিচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech