জঙ্গি হামলার ঘটনায় হেনস্থার শিকার কাশ্মীরি শিক্ষার্থীরা!

  17-02-2019 07:55AM

পিএনএস ডেস্ক: কাশ্মীরের পুলওয়ামার জঙ্গি হামলার রোষ আছড়ে পড়ল কাশ্মীরি শিক্ষার্থীরা একাংশের উপর। দেশের নানা প্রান্ত থেকে তাদের হেনস্থার খবর পাওয়া যাচ্ছে। আতঙ্কে নিরাপত্তাহীনতায় ভুগছেন কাশ্মীরি শিক্ষার্থীরা। তাদের সাহায্যে এগিয়ে এল সিআরপিএফ। চালু হল হেল্পলাইন নম্বরও। অসুবিধায় পড়লে ফোন করলেই মিলবে সাহায্য। পরিস্থিতির দিকে নজর রাখছে কাশ্মীর প্রশাসনও।

শনিবার নানা প্রান্ত থেকে কাশ্মীরি শিক্ষার্থীরা তাদের প্রতি হেনস্থা ও দুর্ব্যবহারের অভিযোগ এনেছেন। যেমন উত্তরাখণ্ডের দেরাদুনে একদল কাশ্মীরি পড়ুয়াকে বাড়ি খালি করে দেওয়ার নির্দেশ দিয়েছেন বাড়ির মালিক। সম্পত্তি নষ্ট হতে পারে এই আশঙ্কায় কাশ্মীরি পড়ুয়াদের বাড়ি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। খবরটি ছড়িয়ে পড়তেই দেরাদুন পুলিশের পক্ষে কাশ্মীরি পড়ুয়াদের সব রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।

অন্যদিকে চন্ডীগড়ের আম্বালাতেও একই ঘটনা ঘটেছে। সেখানে গ্রামের এক পঞ্চায়েত প্রধান কাশ্মীরি পড়ুয়াদের ভাড়া বাড়ি থেকে উচ্ছেদ করার বিধান দিয়েছেন বলে অভিযোগ। বিধান না মানলে বাড়ির মালিককে বিশ্বাসঘাতকের উপাধি দেওয়া হবে। সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ভিডিও ছড়িয়ে পড়ে। তারপরই এমএম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পড়ুয়াদের হোস্টেলে ঠাঁই দিয়েছে।

কাশ্মীরি পড়ুয়াদের উপর হেনস্থার অভিযোগ যেমন সামনে এসেছে তেমনই তাদের বিরুদ্ধে অশান্তি ছড়ানোর অভিযোগও উঠেছে। যেমন পুলওয়ামার আত্মঘাতী হামলাকে সমর্থন জানিয়ে হোয়াটসঅ্যাপে এসএমএস করাকে কেন্দ্র করে শুক্রবার উত্তপ্ত হয়ে ওঠে দেরাদুন। কিছু ডানপন্থী সংগঠন বিশ্ববিদ্যালয় ঘেরাও করে অভিযুক্ত কাশ্মীরি পড়ুয়াকে গ্রেফতারের দাবি জানান। অভিযোগের পরই ওই পড়ুয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাসপেন্ড করা হয়েছে। সেই সঙ্গে পুলিশে দায়ের হয়েছে অভিযোগ। অপরদিকে বেঙ্গালুরুতে পুলওয়ামার হামলাকে ‘আসল সার্জিক্যাল স্ট্রাইক’ বলে মন্তব্যের জেরে এক কাশ্মীরি যুবকের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। কলকাতা টুয়েন্টিফোর।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন