কাশ্মীরিদের সুরক্ষা দিতে ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশ

  23-02-2019 07:53AM

পিএনএস ডেস্ক: জম্মু-কাশ্মীরের পুলওয়ামা হামলায় ভারতীয় আধা সামরিক বাহিনীর ৪৯ জন সদস্য নিহতের জেরে কাশ্মীরিদের ওপর হামলা ও জনরোষ ঠেকানোর ব্যবস্থা নিতে কেন্দ্রীয় সরকারসহ ১০ রাজ্যকে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ যে দশটি রাজ্যকে এ নির্দেশ দেওয়া হয়েছে সেগুলো হচ্ছে, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, মেঘালয়, ছত্তীসগঢ়, পশ্চিমবঙ্গ, পঞ্জাব এবং মহারাষ্ট্র।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তান ভিত্তিক জইশ-ই-মোহম্মদ এ ভয়াবহ বোমা হামলার দায় স্বীকার করে। এনিয়ে কাশ্মীরের বিভিন্ন স্থানে কোথাও হামলা, কোথাও হেনস্থা, আবার কোথাও বয়কটের শিকার হচ্ছে কাশ্মীরিরা।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন একটি বেঞ্চ এ মামলার শুনানি করেছে। সেখানে কাশ্মীরিদের নিরাপত্তা দেওয়ার জন্য কিছু নোডাল অফিসারকে দায়িত্ব দেওয়ার কথা বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে।

এদিকে হামলার শিকার বা হয়রানি হওয়ার ভয়ে অনেকেই ভারতের বিভিন্ন শহর ছেড়ে কাশ্মীরে চলে গেছে।
এমন পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কাশ্মীরিদের সুরক্ষার নির্দেশ দিয়েছে আদালত।

এনডিটিভি প্রতিবেদনে বলা হয়, তারিক আদিব নামের এক আইনজীবী কাশ্মীরিদের সুরক্ষা চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন। এ আবেদনের শুনানি শেষেই আদালত ওই নির্দেশ দিয়েছেন।

আদালতের ওই নির্দেশে বলা হয়, প্রয়োজন পড়লেই কাশ্মীরিরা যাতে তাদের সঙ্গে যোগাযোগ করে নিরাপত্তা চাইতে পারেন সেজন্য ওই কর্মকর্তাদের নাম ও ফোন নম্বরও বিজ্ঞাপনের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার কথা বলা হয়েছে।

তাছাড়া, কাশ্মীরি ও অন্যান্য সংখ্যালঘুদের ওপর কোনো হামলার খবর পেলেই মুখ্যসচিব, ডিজিপি এবং দিল্লির পুলিশ কমিশনারকে তৎক্ষণাৎ ব্যবস্থা নিতে হবে বলেও আদালত জানিয়ে দিয়েছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন