নোবেল শান্তি পুরস্কার দৌড়ে এগিয়ে ১৬ বছরের কিশোরী!

  

পিএনএস ডেস্ক : সুইডেনের গ্রেটা থুনবার্গ। ১৬ বছরের এই কিশোরী পরিবেশ রক্ষার জন্য সক্রীয় কর্মী হিসেবে কাজ করেন। এই বয়সে পরিবেশ সচেতনতায় তার নেতৃত্ব নজর কেড়েছে গোটা বিশ্বের। টাইম ম্যাগাজিনের বিচারে গত বছর কমবয়সী প্রভাবশালীদের তালিকায় ছিল গ্রেটা। এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেল ১৬ বছরের এই কিশোরী।

মূলত ছাত্র-ছাত্রী ও যুবদের পরিবেশ রক্ষার কাজে নিয়োজিত হতে উদ্বুদ্ধ করে গ্রেটা। পরিবেশ সচেতনতার উদ্দেশ্যে স্কুল ছাত্র-ছাত্রীদের নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে আন্দোলনেও নেমেছিলেন তিনি। গত বছর অগস্টে তিনি ছাত্র-ছাত্রীদের নিয়ে সুইডেনের পার্লামেন্টের সামনে ধর্নাও দেন। পরিবেশ রক্ষার্থে বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে তার বক্তব্যে নজর কেড়েছে সকলের।

পরিবেশ রক্ষার্থে এই কিশোরীর অবদানের কথা মাথায় রেখেই তাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দেয়া হয়েছে। গ্রেটা যদি এ বছর নোবেল শান্তি পুরস্কার জিতে, তাহলে ফের নতুনভাবে লেখা হবে নোবেলের ইতিহাস। কারণ, সে ক্ষেত্রে গ্রেটাই হবে সবচেয়ে কম বয়সী নোবেল জয়ী। এর আগে পাকিস্তানের মালালা ইউসুফ জাই নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন মাত্র ১৭ বছর বয়সে। সূত্র : আনন্দবাজার

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech