সমুদ্রে শক্তি বৃদ্ধি করতে ৩০,০০০ টনের যুদ্ধজাহাজ তৈরির ঘোষণা চীনের

  21-03-2019 08:37AM


পিএনএস ডেস্ক: ৩০ হাজার টনের যুদ্ধজাহাজ তৈরির ঘোষণা দিল চীন। সমুদ্রে শক্তি বাড়াতে এমন নতুন সিদ্ধান্ত নিয়েছে বেইজিং। সেই সিদ্ধান্তের জেরেই ৩০ হাজার টনের পারমাণবিক অস্ত্র বহনযোগ্য যুদ্ধজাহাজ তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।

সাউথ চায়না মর্ণিং পোস্টে গতকাল বুধবার প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী জানা গেছে, এই রণতরী ঠিক কোথায় মোতায়েন করা হবে, তা জানা যায়নি। জাহাজটি লম্বায় ১৫২ মিটার ও চওড়ায় ৩২ মিটার। রিপোর্ট জানাচ্ছে, ভবিষত্যের জন্য একটি পারমাণবিক অস্ত্রভাণ্ডার হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।

জানা গেছে, এই যুদ্ধজাহাজকে পারমাণবিক অস্ত্রে সজ্জিত করার আগে, বেশ কিছু পরীক্ষানিরীক্ষা চলবে। এই জাহাজে দুটি ২৩ মেগাওয়াট কমপ্যাক্ট ওয়াটার রিঅ্যাক্টার থাকবে। যা জাহাজের গতিকে ১১.৫ নট পর্যন্ত বাড়াতে পারবে। এই যুদ্ধজাহাজটি রাশিয়ার পারমাণবিক অস্ত্রবহনকারী ২৩ হাজার টনের রণতরীর সঙ্গে পাল্লা দিতে সক্ষম।

সুমেরু সাগরে আধিপত্য কায়েম করতেই এই বিশেষ ক্ষমতা সম্পন্ন যুদ্ধজাহাজ তৈরি করছে চীন বলে মনে করা হচ্ছে। শুধু রাশিয়া নয়, মার্কিন যুদ্ধজাহাজগুলিকে টেক্কা দেওয়ার জন্যও এই বিশাল এয়ারক্রাফট তৈরি হচ্ছে৷

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন