পাকিস্তান শিগগিরই তেল-গ্যাসের বিশাল মজুদের খোঁজ পাবে : ইমরান খান

  



পিএনএস ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আভাস দিয়েছেন যে তার দেশ তেল এবং গ্যাসের বিশাল মজুদের খোঁজ পেতে চলেছে।

পাকিস্তানের দৈনিক সংবাদপত্রগুলোর একদল সম্পাদক এবং প্রবীণ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

ইমরান খান বলেন, পাকিস্তানের উপকূলীয় এলাকায় এক্সন-মোবিল নেতৃত্বাধীন কনসোর্টিয়াম পরিচালিত খনন নিয়ে যে প্রত্যাশা করা হয়েছে তা যেন সত্য হয় -আসুন আমরা সবাই সে দোয়া করি।

এই খনন প্রক্রিয়া এরই মধ্যে তিন সপ্তাহ দেরি হয়েছে উল্লেখ করে পাক প্রধানমন্ত্রী আরও বলেন, অনুসন্ধানে জড়িত কোম্পানিগুলো যে আভাস দিচ্ছে তাতে পাকিস্তানের পানিসীমার মধ্যে তেল-গ্যাসের বিশাল মজুদ পাওয়া যাবে বলেই আশা করা হচ্ছে। আর প্রত্যাশা সত্য হলে পাকিস্তানের আমূল পরিবর্তন ঘটবে বলেও জানান তিনি।

জ্বালানি তেলের মজুদ পাওয়া গেলে সব অর্থনৈতিক দুর্দশার ইতি ঘটবে এবং পাকিস্তানকে আর কখনও পিছনে ফিরে তাকাতে হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন ইমরান খান।

অবশ্য, অনানুষ্ঠানিক এই আলাপকালে উপকূলীয় খনন প্রক্রিয়া নিয়ে বিস্তারিত কিছু জানান নি তিনি। অনুসন্ধানে জড়িত এক্সন-মোবিল এবং আন্তর্জাতিক তেল কোম্পানি ইএনআইও এই নিয়ে কিছু বলে নি।

চলতি বছরের জানুয়ারি মাস থেকে কেকরা-১ নামের এলাকায় সাগরের ২৩০ কিলোমিটার গভীরে খনন প্রক্রিয়া চালানো হচ্ছে। অতি-গভীর কুপ খননের মধ্য নিয়ে তেল-গ্যাসের মজুদ খুঁজে পাওয়ার বিষয়ে এখনো কোম্পানিগুলোর পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে কিছুই বলা হয় নি।

প্রায় এক দশক অনুপস্থিত থাকার পর গত বছর পাকিস্তানে ফিরেছে এক্সন-মোবিল। গত বছর চালানো জরিপে ধারণা করা হয়েছে যে পাকিস্তানের পানিসীমার মধ্যে তেলের বিশাল মজুদ রয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech