এই ভারতকে চেনেন না মমতা!

  26-03-2019 02:07PM


পিএনএস ডেস্ক: ভারতের কাশ্মিরে পুলওয়ামায় আত্মঘাতী হামলার ঘটনার পর চল্লিশ দিনের মতো পার হয়ে গেছে। কিন্তু এখনো দেশজুড়ে চলছে বিদ্বেষ ছড়ানোর মতো ঘৃণ্য কর্মকাণ্ড। বিশেষ করে নির্বাচনকে সামনে রেখে এ ধরনের ঘটনার পরিমাণ অনেক বেড়ে গেছে ভারতজুড়ে। এতে চরম ক্ষোভ প্রকাশ করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, ‘এ দেশে আমি জন্মাইনি। এ দেশকে আমি চিনি না।’

গতকাল সোমবার আলমবাজারে মহামিলন মঠে এক অনুষ্ঠানে তীব্র ক্ষোভের সাথে মমতা বলেন, ‘বিদ্বেষ এমন একটা জায়গায় নিয়ে গিয়েছে, কেউ কোনো কিছু বললেই বলা হচ্ছে, তুমি পাকিস্তানি, আমি সাচ্চাস্তানি। এত দিন পরও আমায় পরিচয় দিয়ে বলতে হবে, দেশকে ভালবাসি! এত দিন কাজ করার পরেও বলত হবে, আমার ধর্ম, পদবি কী! এ-সব শুনে লজ্জিত মনে হয়। পরিচয় মানুষ হিসেবে কেন নয়। মাঝেমধ্যে মনে হয়, এ রাজনীতি করার প্রয়োজন ছিল না।’

মমতা আরো বলেন, যারা ধর্মের নামে বিদ্বেষ করে, একে অপরের গায়ে আগুন জ্বালিয়ে দেয়, একে অপরের ছোঁয়া খেলে ধর্ম চলে যাবে বলে এবং ধর্মের নামে বজ্জাতি করে, তাদের তিনি ধার্মিক মানুষ মনে করেন না। তিনি বলেন, ধর্মের কোনো সীমারেখা নেই। কেউ কেউ ধর্মের নামে বিদ্বেষ ছড়ায়। ধর্মের থিওরি ঠিক করে দেয়।

কিছুদিন আগে পুরীর মন্দিরে গিয়ে বাধার মুখে পড়েছিলেন মমতা। সে কথা উল্লেখ করে তিনি বলেন, কিছু রাজনৈতিক দল বলল, মমতা হিন্দু নন, তাকে পুজা দিতে দেওয়া যাবে না। আমি বললাম, তুমি কে হরিদাস, তুমি ঠিক করে দেবে, আমি কী? এটা ভারতের ধর্ম নয়। এটা বিদ্বেষ, ঘৃণা।

বিদ্বেষের ক্রমবর্ধমান অবস্থা নিয়ে চিন্তিত মমতা আরো বলেন, সবাইকে নিয়ে চলার যে মানসিকতা, একতা সেটা ধরে রাখতে পারব তো! দেশটা টুকরো হয়ে যাবে না তো!

বক্তব্যে নিজের ব্যাপারে মমতা জানান, সাধারণ মানুষ যেন তাকে নিজেদের ঘরের, পরিবারের একজন বলে ভাবেন। তিনি বলেন, আমাকে কোনো চেয়ারের জন্য ডাকবেন না। আমি এ মাটির মেয়ে হিসেবে ঘরের মেয়ের মতোই থাকতে চাই।

সরাসরি নাম না করে বিরোধীদের উদ্দেশে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ‘কে অপপ্রচার করল, কুৎসা রটাল, তাতে আমার কিছু যায় আসে না। ছোটবেলায় এসব নিয়ে দুঃখ পেতাম। এখন এ-সবের ঊর্ধ্বে উঠে গিয়েছি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন