আত্মঘাতী হামলার জুজু পিছু ছাড়ছেই না ভারতের

  20-04-2019 11:32AM


পিএনএস ডেস্ক: ভারতের জম্মু কাশ্মিরের পুলওয়ামায় দেশটির আধা সামরিকবাহিনী সিআরপিএফ আত্মঘাতী হামলার মুখে পড়েছিল ১৪ ফেব্রুয়ারি। এরপর দুই মাসের বেশি সময় পার হয়ে গেলেও সেই আত্মঘাতী হামলার জুজু থেকে বের হতে পারে নি ভারত।

ভারতের গোয়েন্দা রিপোর্টে বারবার উল্লেখ করা হচ্ছে, আবারো পুলওয়ামার মতো হামলার প্রস্তুতি নিচ্ছে সন্ত্রাসীরা। কখনো বলা হচ্ছে, তারা গাড়িভর্তি বিস্ফোরক নিয়ে আবারো সেনা গাড়িবহরে হামলা চালাবে। কখনো বলছে তারা একাকীই হামলা চালাবে। এবার নতুন করে তারা রিপোর্টে বলছে, বাইকে করে হামলা চালাবে সন্ত্রাসীরা।

তারা দাবি করেন, আত্মঘাতী বোমা বিস্ফোরণের যে পরিকল্পনা করছে সন্ত্রাসীরা, তাতে মোটরবাইক আরোহীদের কথা বলা হয়েছে৷ এরা প্রশিক্ষণ নিয়ে হামলা চালাতে পারে বলে দাবি করছেন গোয়েন্দারা।

এ দাবির পক্ষে তারা বলেন, পুলওয়ামা হামলার পরে গাড়ি চলাচলের ওপর নিয়ন্ত্রণ বাড়ানো হয়েছে৷ পাশাপাশি, বাড়ানো হয়েছে জম্মু-কাশ্মিরজুড়ে গাড়িগুলোতে তল্লাশি চালানোর পরিমাণ। আর সে কারণেই এবার গাড়ি বাদ দিয়ে, মোটর বাইকে করে হামলা চালাতে সক্রিয় হচ্ছে স্বাধীনতাকামী সংগঠনগুলো।

গোয়েন্দাদের সর্বশেষ সতর্কবার্তায় বলা হয়েছে, শ্রীনগর ও কুপওয়ারাজুড়ে সক্রিয় হচ্ছে এ মোটরবাইক আরোহীরা। এদের ছদ্মনাম রাখা হচ্ছে মোগল বাদশাহদের নামে। দুপাশে ব্যাগ ঝুলিয়ে এই মোটরবাইকগুলো হামলা চালাবে, ব্যাগে থাকবে উচ্চমাত্রার বিস্ফোরক, যাতে হামলার প্রতিক্রিয়া বেশি হয়। গোয়েন্দাদের আশঙ্কা, যেহেতু বাইক যে কোনো জায়গায় সহজেই ঢুকে পড়তে পারে, ফলে হামলা চালানোর ক্ষেত্রে বাইকের ব্যবহারই করা হতে পারে।

পুলওয়ামা হামলার পর ভারতের সামরিকবাহিনী ওই রাজ্যে বেশ কিছু নতুন নিয়ম আরোপ করে। কোথাও কোথাও ইন্টারনেট পরিষেবা বন্ধ বা সীমিত করে দেয়া হয়। ওই রাজ্যের নেতৃবৃন্দের মধ্যে অনেকেরই নিরাপত্তা প্রত্যাহার করা হয়।

এছাড়া গত দুই মাসে বেশ কিছু অভিযানে সফল হওয়ার কথাও দাবি করেছে ভারতের সামরিক, আধা-সামরিক বাহিনী। কিন্তু তারপরও স্বস্তিতে নেই তারা। সবসময় তাদেরকে আত্মঘাতী হামলার জুজু তাড়া করে ফিরছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন