শ্রীলঙ্কায় হামলা: নিহতদের অশ্রুসিক্ত বিদায়

  

পিএনএস ডেস্ক : শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহতদের একটি গণ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। রবিবারের খ্রিস্টানদের ইস্টার সানডের প্রার্থনায় এ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২১ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন আরও পাঁচ শতাধিক।

বিবিসি জানায়, হামলার দুই দিন পেরিয়ে গেলেও নতুন করে হামলার আশঙ্কায় এখনো দেশটিতে জরুরি অবস্থা জারি রয়েছে।

মঙ্গলবার দেশটিতে রাষ্ট্রীয় দিবস পালন হয়। সকাল সাড়ে আটটায় নিহতদের স্মরণে রাষ্ট্রীয়ভাবে তিন মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত ছিল।

শোকাহত মানুষ মাথা নিচু করে নিহতদের প্রতি শ্রদ্ধা জানায়। এ সময় অনেককেই কাঁদতে দেখা যায়।

এদিন উত্তর কলম্বোয় নেগোম্বোর সেন্ট সেবাস্টিয়ান চার্চে সকালে ৩০ জনের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। দুপুরে আরও একটি গণ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বার্তা সংস্থা এএফপি প্রকাশিত ছবিতে দেখা যায়, গির্জার পাদ্রী এবং স্বজনরা নিহতদের কফিন কবরস্থ করতে নিয়ে যাচ্ছে। এর আগে কফিন সামনে রেখে স্বজনদের নিয়ে অনুষ্ঠিত হয় প্রার্থনা। কঠোর নিরাপত্তার মধ্যে এতে অংশগ্রহণ করেন খ্রিস্টান ধর্মালম্বীরা।

রবিবার প্রার্থনা চলাকালে তিনটি গির্জা এবং তিনটি হোটেলে ছয়টি বিস্ফোরণ ঘটে। পরে আরও দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। হামলায় ৩৯ জন বিদেশি নিহত হয়েছেন বলে দেশটির পুলিশ জানিয়েছে।

রাজধানী কলম্বো ও আশপাশের এলাকায় চালানো সকালে কাছাকাছি সময়ে এক যোগে এ বোমা হামলা চালানো হয়।

শ্রীলঙ্কা সরকার এ হামলার জন্য স্থানীয় ইসলামি সংগঠন ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে)-কে দায়ী করছে। এখন পর্যন্ত সন্দেহভাজন ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করে গ্রেপ্তার করা হয়েছে সিরিয়ার একজন নাগরিককেও।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech