শ্রীলঙ্কায় হামলাকারীদের সবাই সচ্ছল, একজন পড়ালেখা করেছেন ব্রিটেনে

  24-04-2019 07:41PM

পিএনএস ডেস্ক : কলম্বো ও এর আশপাশের হোটেল ও গির্জায় আত্মঘাতী বোমা হামলাকরীদের মধ্যে যে ৮ জনকে চিহ্নিত করা সম্ভব হয়েছে, তাদের সবাই শ্রীলঙ্কান নাগরিক। এসব হামলাকারীদের সবাই সচ্ছল পরিবারের সন্তান এবং সবাই শিক্ষিত। এদিকে, শ্রীলঙ্কায় আরও হামলা হতে পারে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

শ্রীলঙ্কার প্রতিরক্ষা উপমন্ত্রীর বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে আরও বলা হয়েছে, চিহ্নিত ৮ আত্মঘাতী হামলাকারীদের মধ্যে একজন ব্রিটেন ও অস্ট্রেলিয়ায় পড়াশোনা করেছেন।

ওই হামলার বিষয়ে বুধবার সংবাদ সম্মেলন করেন দেশটির প্রতিরক্ষা উপমন্ত্রী রুয়ান ওয়াইজেবর্ধনে।

সংবাদ সম্মেলনে সম্ভাব্য বোমা হামলাকারীদের বিষয়ে তথ্য তুলে ধরে উপমন্ত্রী বলেন, ধারণা করা হচ্ছে হামলাকারীদের একজন ব্রিটেনে পড়াশোনা করেছেন। পরবর্তীতে অস্ট্রেলিয়ায় স্নাতকোত্তর শেষ করে শ্রীলঙ্কায় চলে আসেন তিনি। হামলাকারীরা বেশির ভাগই সচ্ছল পরিবারের সন্তান। সবাই মধ্যবিত্ত এবং উচ্চ মধ্যবিত্ত পরিবারের।

শ্রীলঙ্কান পুলিশ ৯ হামলাকারীর আটজনকে চিহ্নিত করা হয়েছে দাবি করে জানিয়েছে, যাদের মধ্যে একজন নারী আত্মঘাতী হামলাকারী রয়েছেন এবং হামলাকারী সবাই শ্রীলঙ্কার নাগরিক। এই হামলায় জড়িতদের বিষয়ে আরও বিস্তারিত জানার চেষ্টা চলছে।

এদিকে হামলার শিকার সেন্ট সেবাস্টিয়ান গির্জায় সম্ভাব্য হামলাকারীর একটি ভিডিও ফুটেজ আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সেখানে দেখা যায়, এক ব্যক্তি পেছনে একটি ভারী ব্যাগ নিয়ে গির্জায় প্রবেশ করছে। গির্জায় প্রবেশের আগে লোকটি একটি শিশুর গায়ে হাত বুলিয়ে আদর করেন। পরে গির্জার প্রার্থনা কক্ষে প্রবেশ করেন তিনি। সাথে সাথেই বোমা বিস্ফোরণ ঘটে।

এদিকে, মঙ্গলবার ইসলামিক স্টেট বা আইএস হামলার দায় স্বীকার করেছে। তবে এই হামলার পেছনে তারা কোনো প্রমাণ দিতে পারেনি। অন্যদিকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহও এই হামলায় আইএস জড়িত বলে মন্তব্য করেছেন।

বুধবার দেশটিতে যুক্তরাষ্ট্রের দূত অ্যালাইনা টেপলিটজ সতর্ক করে জানান, শ্রীলঙ্কায় আরও হামলার পরিকল্পনা হচ্ছে। কোনো ধরনের সতর্কতা ছাড়া সন্ত্রাসীরা হামলা করতে পারে। জনসমাগম হয় এমন জায়গায় হামলা হতে পারে বলে জানান যুক্তরাষ্ট্রের দূত।

উল্লেখ্য, গত রোববারের ভয়াবহ ওই হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া এই ঘটনায় আহত হয়েছেন প্রায় ৫০০ জন। এই ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ৬০ জনকে আটক করা হয়েছে। পুনরায় হামলা ঠেকাতে দেশটিতে জরুরি অবস্থা জারি রয়েছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন