ওবামা তুই-তোকারি করেন মোদিকে!

  


পিএনএস ডেস্ক: লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে ভারতের রাজনীতিতে চলছে তীব্র এক প্রতিযোগিতা। কিভাবে নিজেকে এবং নিজের দলকে আরো ভালভাবে উপস্থাপন করা যায়, তা নিয়ে রীতিমত গবেষণা চলছে। এরই মধ্যে বলিউডের অন্যতম শক্তিমান অভিনেতা অক্ষয় কুমার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি সাক্ষাতকার নেন। সবাই এটাকে সাজানো এবং নির্বাচনী প্রচারণা বলে সমালোচনা করছে। বিজেপির পক্ষ থেকেও এর বিরুদ্ধে তেমন কিছু বলা হচ্ছে না।

সাক্ষাতকারটি সাজানো হলেও তাতে মোদির অনেকগুলো বিষয় ওঠে আসে। কিন্তু এর মধ্যে একটি অংশ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্টের সাথে অন্তরঙ্গতার কথা বোঝাতে গিয়ে তিনি বলেন, তিনি যে মাত্র সাড়ে তিন ঘণ্টা ঘুমিয়ে মেহনত করেন, বাকিদেরও পরিশ্রম করাতে চান। বারাক ওবামা দেখা হলেই এ নিয়ে বেশ উদ্বেগ প্রকাশ করেন।

সেই প্রসঙ্গে মোদী এমনও বলেন যে ওবামার সঙ্গে তার সম্পর্কটা ‘তুই-তোকারির’। দেখা হলেই বলে, তুই এমন কেন করিস? আসলে এটা তোর কাজের নেশা।.... এতে নিজেরই ক্ষতি করছিস।’

সমালোচকরা বলছেন, ওই সাক্ষাতকারটি সাজানো বা পূর্বপরিকল্পিত থাকার কারণে অক্ষয় উল্টো জিজ্ঞাসা করতে পারেননি, মোদীকে তুই-তোকারি কি ওবামা ইংরেজিতে করেন? কারণে ভারত সফরে আসার সময় বা ভারতীয় ভিআইপির সফরের সময় ভাষণের শুরুতে বলা নমস্তে, ধন্যবাদ, জয় হিন্দের মতো রপ্ত করে আসা শব্দের বাইরে ওবামা কি আদৌ হিন্দিতে কিছু বলতে পারেন?

তাহলে ইংরেজিতেই যদি বলেন, তাহলে সেখানে তুই তোকারির তো কোনো প্রশ্নই নেই। সবই এক। কথাটি নিশ্চয়ই মোদির মনে ছিল না।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech