ভারত থেকে বিস্ফোরক সংগ্রহ করে আইএস!

  26-04-2019 12:21AM

পিএনএস ডেস্ক : বিশ্বের আলোচিত ইসলামিক স্টেটকে (আইএস) বিস্ফোরক সরবরাহকারী দেশগুলোর তালিকায় নাম এসেছে ভারতের।

আন্তর্জাতিক এক গবেষণায় উঠে এসেছে, ৭টি ভারতীয় প্রতিষ্ঠান এ সংগঠনটিকে বিস্ফোরকদ্রব্য ও অন্যান্য সামরিক রসদ জোগান দেয়। খবর ডয়চে ভেলের।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন এক প্রতিবেদনে ইসলামিক স্টেট (আইএস)-কে ২০টি দেশের ৫১টি প্রতিষ্ঠানের সামরিক রসদ সরবরাহ করার বিষয়টি প্রকাশ করেছে। ‘কনফ্লিক্ট আর্মামেন্ট রিসার্চ’ (সিএআর) নামের একটি সংস্থার তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করা হয়।

ওই গবেষণায় দেখা গেছ, জঙ্গি সংগঠন আইএস ২০টি দেশ থেকে বিস্ফোরক এবং নানা ধরনের সামরিক রসদ সংগ্রহ করে। সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো সবচেয়ে বেশি রয়েছে তুরস্কে। এরপরের অবস্থানেই রয়েছে ভারত। ৭টি ভারতীয় প্রতিষ্ঠান থেকে আইএস বিস্ফোরকদ্রব্য সংগ্রহ করে। তবে ভারতীয় প্রতিষ্ঠানগুলো বিষয়টি স্বীকার করেনি।

সম্প্রতি ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ পত্রিকা এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করলে বিষয়টি নিয়ে ভারতে তোলপাড় শুরু হয়।

গবেষণাটি করতে প্রায় ২০ মাস অনুসন্ধান চালিয়ে তথ্য সংগ্রহ করা হয়।

গবেষণায় বলা হচ্ছে, সিরিয়া এবং ইরাকে আইএস যেসব অস্ত্র গোলাবারুদ নিয়ে যুদ্ধ করছে তার মধ্যে বিশ্বের ২০টি দেশের ৫১টি প্রতিষ্ঠানের সরবরাহ করা অন্তত ৭০০ এমন ধরনের উপাদান রয়েছে যেসব উপাদান ‘ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস' বা আইইডি তৈরিতে ব্যবহৃত হয়।

২০টি দেশের তালিকায় রয়েছে, তুরস্ক, ভারত, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রোমানিয়া, রাশিয়া, নেদারল্যান্ডস, চীন, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্রের নাম। এছাড়া আরও কয়েকটি দেশ এ তালিকায় রয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন