সিনেটের শুনানিতে যাচ্ছেন ট্রাম্পপুত্র

  


পিএনএস ডেস্ক: মার্কিন সিনেটের গোয়েন্দাবিষয়ক কমিটির সামনে প্রশ্নোত্তরে হাজির হতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। শুনানিটি চার ঘণ্টার মতো স্থায়ী হবে বলে জানা গেছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের জ্যেষ্ঠ পুত্র ট্রাম্প জুনিয়র গতকাল মঙ্গলবার তাঁর আইনজীবীর মাধ্যমে জানিয়েছেন, জুনের মাঝামাঝি কমিটির সামনে সীমিতসংখ্যক বিষয়ে প্রশ্নোত্তরে তিনি হাজির হবেন।

গত সপ্তাহে সিনেটের গোয়েন্দাবিষয়ক কমিটির সামনে প্রশ্নোত্তরে হাজির হওয়ার জন্য সমন পেয়েছিলেন ট্রাম্প জুনিয়র। তিনি এর আগে এই কমিটির সামনে দীর্ঘ সময় সওয়াল-জবাবে অংশ নিয়েছিলেন। কিন্তু ম্যুলার প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর দেখা যায়, তাঁর বক্তব্যের সঙ্গে বিশেষ কৌঁসুলির সংগৃহীত তথ্যের বেশ কিছু গরমিল রয়েছে।

ট্রাম্প টাওয়ারে একজন রুশ আইনজীবীর সঙ্গে বৈঠক ও মস্কোতে ট্রাম্প টাওয়ার নির্মাণের ব্যাপারে ট্রাম্প জুনিয়র যে তথ্য দিয়েছেন, তার সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনের বক্তব্যের বিস্তর ফারাক রয়েছে। এর সুরাহার জন্যই সিনেটের রিপাবলিকান চেয়ারম্যান রিচার্ড বার ট্রাম্প জুনিয়রকে হাজিরা দেওয়ার জন্য সমন পাঠান।

একজন রিপাবলিকান চেয়ারম্যান প্রেসিডেন্ট ট্রাম্পের পরিবারের কোনো সদস্যের নামে সমন জারি করায় দলের অনেকের মাথায় আগুন ধরে যায়।

ট্রাম্প জুনিয়রের এক বন্ধু টুইটারে অভিযোগ করেন, সিনেটর বার শুধু নামেই একজন রিপাবলিকান; আসলে তিনি এই কমিটির উপপ্রধান সিনেটর ওয়ার্নারের তল্পিবাহক মাত্র।

সিনেটের বিচার বিভাগীয় কমিটির চেয়ারম্যান সিনেটর লিন্ডসে গ্রাহাম পর্যন্ত পরামর্শ দেন, ট্রাম্প জুনিয়রের এই শুনানিতে যাওয়ার দরকার নেই।

প্রেসিডেন্ট ট্রাম্প নিজেও বলেন, পুরো ব্যাপারটা অন্যায্য।

ট্রাম্পের এক পুত্রবধূ লরা মন্তব্য করেন, এটা ট্রাম্প পরিবারকে হেনস্তা করা ছাড়া আর কিছু নয়।

কথা চালাচালিতে ভাবা হয়েছিল, ট্রাম্প জুনিয়র হয়তো শুনানিতে আদৌ যাবেন না। কিন্তু শেষ পর্যন্ত তিনি মত বদলেছেন।

ঠিক কী কারণে ট্রাম্প জুনিয়রের এই মত পরিবর্তন, তা স্পষ্ট নয়। তবে কারণ যা-ই হোক, রিপাবলিকান নেতৃত্ব ব্যাপারটি মিটে যাওয়ায় হাঁফ ছেড়ে বেঁচেছে।

ট্রাম্প জুনিয়র হাজির হতে অস্বীকৃতি জানালে তাঁকে বাধ্য করতে পুরো সিনেটের সামনে সমন জারি প্রশ্নে ভোটাভুটি হতো। রিপাবলিকান–নিয়ন্ত্রিত সিনেটের জন্য সেটি বড় বিব্রতকর ব্যাপার হতো।

সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেছেন, কমিটির প্রধান হিসেবে সিনেটর বার যা করেছেন, তা ঠিকই করেছেন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech