তাজিকিস্তানে আইএস কারাবন্দিদের দাঙ্গা

  20-05-2019 03:38PM


পিএনএস ডেস্ক: তাজিকিস্তানের একটি কারাগারে বন্দি আইএস জঙ্গিদের মধ্যে দাঙ্গার ঘটনা ঘটেছে। এতে ২ জন নিহত হয়েছে। সোমবার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, কারাগারটি তাজিকিস্তানের ভাখদাত শহরের অবস্থিত। রবিবার রাতে ওই দাঙ্গার ঘটনা ঘটে। কারাবন্দি আইএস জঙ্গিরা ছুড়ি দিয়ে তিন কারারক্ষী ও পাঁচ বন্দিকে হত্যা করেছে।

তাজিকিস্তানের বিচার মন্ত্রণালয় জানায়, এই দাঙ্গার সূত্রপাত ঘটানোর পেছনে মূল ভূমিকা রেখেছে বেখরুজ গুলমুরদ। তিনি তাজিক স্পেশাল ফোর্সের সাবেক সদস্য গুলমুরদ খালিমভের সন্তান। খালিমভ ২০১৫ সালে স্পেশাল ফোর্স ত্যাগ করে আইএস-এ যোগ দেন। পরবর্তীতে সিরিয়ায় তার মৃত্যু হয়।

জানা গেছে, দাঙ্গা শুরুর পর নিরাপত্তাবাহিনী পরিস্থিতির নিয়ন্ত্রণে নামে। জঙ্গিদের থামাতে গেলে দু'পক্ষের মধ্যে সংঘর্ষ সৃষ্টি হয়। নিরাপত্তাবাহিনীর গুলিতে মারা যায় ২৪ জঙ্গি। খুব দ্রুতই ১ হাজার ৫০০ বন্দির কারাগারটির পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে নেয় নিরাপত্তাবাহিনী।

প্রসঙ্গত, তাজিকিস্তানের কারাগারে আইএস সৃষ্ট দাঙ্গার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে, গত নভেম্বরেও অন্য একটি তাজিক কারাগারে এমন দাঙ্গার সৃষ্টি করেছিল আইএস। এর আগে জুলাই মাসে দেশটিতে ভ্রমণরত পশ্চিমা পর্যটকদের ওপরও হামলা চালায় জঙ্গিরা। সূত্র : রয়টার্স

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন