উগান্ডায় পথশিশুদের টাকা বা খাবার দেয়া নিষিদ্ধ করে আইন পাস

  24-05-2019 02:34PM


পিএনএস ডেস্ক: উগান্ডায় এমন একটি আইন পাস করা হয়েছে যার ফলে এখন থেকে রাজধানী কাম্পালায় পথশিশুদের খাবার বা টাকা দান করা আইনত অবৈধ হবে। কাম্পালার'র লর্ড মেয়র এরিয়াস লুকওয়াগো জানিয়েছেন, ব্যবসায়িক কাজে এবং যৌন ব্যবসায় শিশুদের ব্যবহার কমানোর উদ্দেশ্যে এই আইনটি পাস করা হয়েছে।

উগান্ডার সরকারি হিসাব অনুযায়ী, কাম্পালার রাস্তায় ৭ থেকে ১৭ বছর বয়সী প্রায় ১৫ হাজার পথশিশু বসবাস করে। এই আইনের বিধি অমান্যকারীদের সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড বা ১১ ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে।

বিবিসি'র উগান্ডা প্রতিনিধি ডিয়ার জেয়ান জানান, গ্রাম থেকে অনেক শিশুকেই শহরে নিয়ে আসা হয় এবং জোর করে তাদের দিয়ে নানা রকম কাজ করানো হয়ে থাকে। এই ধরণের ব্যবসা থামাতে এই নতুন আইনের অধীনে পতিতাবৃত্তির জন্য শহরে বাসা ভাড়া করা বা ভিক্ষা করা বা শিশুদের দিয়ে ক্ষুদ্র ব্যবসা চালানোও আইনত অবৈধ হিসেবে বিবেচিত হবে।

কাম্পালা'র ৬০ বছর বয়সী এক ভিক্ষুক অ্যানি কুতুরেগিয়ে। তিনি বেশি পরিমাণ ভিক্ষা পাওয়ার আশায় সাথের শিশুদের দেখিয়ে মানুষের মন গলানোর চেষ্টা করেন।

তিনি বলেন, "যতক্ষণ গ্রাম থেকে শিশুরা আসবে, ততক্ষণ আমরা রাস্তায় ভিক্ষা করবো।"

"আমরা কারাবন্দি হতে প্রস্তুত।"

কাম্পালা'র মেয়র লুকওয়াগো বলেছেন, যেসব অভিভাবক এবং শিশু পাচারকারী শিশুদের 'পেছনে ছুটছেন', তাদের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এই আইন। যেসব বাবা-মা'র সন্তানদের রাস্তায় ভিক্ষা করতে বা রাস্তায় কাজ করতে দেখা যাবে, সেসব বাবা-মা'কেও শাস্তির আওতায় আনা হবে।

"দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিশুদের নিয়ে এসে কাম্পালায় ভিক্ষাবৃত্তিতে ব্যবহার করা বর্তমান একটি লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে। এটি বন্ধ করতে চাই আমরা", বলেন লুকওয়াগো।

বর্তমানে কেবল রাজধানী কাম্পালাতেই প্রযোজ্য রয়েছে এই আইন। সূত্র : বিবিসি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন