যুক্তরাজ্যে রেস্তোরাঁ কর্মী আনার খবর সঠিক নয়

  

পিএনএস ডেস্ক : গত কয়েক দিন ধরে খবর ছড়িয়েছে যে, যুক্তরাজ্যে রেস্তোরাঁ খাতে বিদেশি কর্মী আনার নতুন সুযোগ তৈরি হয়েছে। এ খবরটি সঠিক নয় বলে জানিয়েছে যুক্তরাজ্যে বাংলাদেশি রেস্তোরাঁ মালিকদের সংগঠন ‘বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন’ (বিসিএ)।

গতকাল বৃহস্পতিবার লন্ডন বাংলা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতৃবৃন্দ এ কথা জানান। তাঁরা বলেন, রেস্তোরাঁ খাতে কর্মী সংকট দূর করতে তাঁরা আন্দোলন করছেন। অভিবাসন নীতি প্রণয়নে সরকারকে সুপারিশকারী ‘মাইগ্রেশন অ্যাডভাইজরি কমিটি’ (ম্যাক) সম্প্রতি রেস্তোরাঁ, কৃষি ও স্বাস্থ্যসেবা খাতে বিদেশি কর্মী নিয়োগের নিয়ম কিছুটা শিথিল করার সুপারিশ করেছে। তবে এসব সুপারিশ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ পরবর্তী সময় বিবেচনায়। সরকার এসব সুপারিশ গ্রহণ করলেও তা ২০২০ সালের আগে কার্যকর হওয়ার সম্ভাবনা নেই।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত কয়েক দিন যাবৎ বাংলাদেশ থেকে লোকজন যুক্তরাজ্যে নিজেদের পরিচিতজনদের সঙ্গে যোগাযোগ করছেন। বিশেষ করে সিলেট অঞ্চলে এ নিয়ে হুলুস্থুল পড়ে গেছে। অনেকে টাকা-পয়সার লেনদেন শুরু করে দিয়েছেন। তাই রেস্তোরাঁ খাতের প্রতিনিধিত্বশীল সংগঠন হিসেবে তাঁরা মানুষকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, তাঁরা জানতে পেরেছেন যুক্তরাজ্যে কর্ম ভিসার ব্যবস্থা করে দেওয়ার কথা বলে সিলেটে বেশ প্রচারণা চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশ কিছু অনলাইনেও কর্ম ভিসা সহজ করা হয়েছে বলে খবর ছড়িয়েছে। কিন্তু বাস্তবে যুক্তরাজ্যে কর্ম ভিসা সহজ করার কোনো ঘটনা ঘটেনি। তাঁরা মানুষকে প্রতারণার ফাঁদে পা না দেওয়ার আহ্বান জানান।

লিখিত বক্তব্যে বলা হয়, যুক্তরাজ্যে রেস্তোরাঁ খাতে বিদেশি কর্মী আনার ক্ষেত্রে কঠোর নিয়ম বলবৎ রয়েছে। বিদেশ থেকে শেফ আনতে গেলে তাঁকে বছরে প্রায় ৩০ হাজার পাউন্ড (প্রায় ৩২ লাখ টাকা) বেতন দিতে হয়, যা যুক্তরাজ্যের জাতীয় গড় আয়ের চেয়ে অনেক বেশি। এ ছাড়া আছে আরও নানা শর্ত। কঠিন নিয়মের কারণে রেস্তোরাঁগুলো বিদেশ থেকে লোক আনতে পারছে না। যে কারণে রেস্তোরাঁগুলোতে কর্মীর সংকট চলছে। বিসিএ বিদেশি কর্মী নিয়োগের নিয়ম শিথিল করার জন্য দীর্ঘদিন যাবৎ আন্দোলন অব্যাহত রেখেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ফরহাদ হোসেন টিপু। বিভিন্ন প্রশ্নের জবাব দেন সংগঠনের সভাপতি কামাল ইয়াকুব, সাধারণ সম্পাদক অলি খান প্রমুখ।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech